ঔপনিবেশিক শাসনকালে ভারতে আমলাতন্ত্রের বিকাশের অগ্রগতি আলোচনা করো || উচ্চ মাধ্যমিক ইতিহাস প্রশ্ন উত্তর এবং সাজেশন 2023

0

 

ঔপনিবেশিক শাসনকালে ভারতে আমলাতন্ত্রের বিকাশের অগ্রগতি আলোচনা করো || উচ্চ মাধ্যমিক ইতিহাস প্রশ্ন উত্তর এবং সাজেশন 2023
দ্বাদশ শ্রেণির ইতিহাস প্রশ্ন উওর এবং সাজেশন 2023


আজকের এই ব্লগ পোস্টের মাধ্যমে আমরা দ্বাদশ শ্রেণির ইতিহাস দ্বিতীয় অধ্যায় বা উচ্চ মাধ্যমিক ইতিহাস তৃতীয় অধ্যায়ঃ ঔপনিবেশিক আধিপত্যের প্রকৃতি নিয়মিত এবং অনিয়মিত সাম্রাজ্যের ( West Bengal Board Class 12 History Question Answer & Suggestion 2023 ) একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন বা বিষয় 'ঔপনিবেশিক শাসনকালে ভারতে আমলাতন্ত্রের বিকাশের অগ্রগতি আলোচনা করো অথবা ঔপনিবেশিক ভারতে সিভিল সার্ভিস সার্ভেন্টদের নিয়োগ প্রক্রিয়াটি আলোচনা করো' প্রশ্নটির উওর তোমাদের সঙ্গে শেয়ার করবো। আর নিয়মিত ক্লাস 12 সহ অন্যান্য ক্লাসের নোট এবং মকটেস্ট পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে থাকো।

ঔপনিবেশিক শাসনকালে ভারতে আমলাতন্ত্রের বিকাশের অগ্রগতি আলোচনা করো

ভূমিকাঃ- ভারতের সর্বপ্রথম 1784 খ্রিস্টাব্দে পাশ হয় ভারত শাসন আইন এবং 1793 খ্রিস্টাব্দে প্রথম সনদ আইন অথবা চার্টার অ্যাক্ট এর মাধ্যমে আমলাতন্ত্র প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়েছিল। লর্ড কর্নওয়ালিস প্রথম ভারতে আমলাতন্ত্র প্রবর্তন করেছিলেন। তিনি কোম্পানির কর্মচারীদের দুইভাগে ভাগ করতেন যথা রাজনৈতিক শাখা এবং বাণিজ্যিক শাখা। তিনি কোম্পানির কর্মচারীদের ব্যক্তিগত বাণিজ্য এবং এবং সব ধরনের অবৈধ আয়ের পথ বন্ধ করে দিয়ে তাদের উচ্চ বেতনের ব্যবস্থা করেছিলেন।কর্মচারীদের দুর্নীতি দমন করা এবং তাদের কর্মদক্ষতা বৃদ্ধির জন্য তিনি 1793 খ্রিস্টাব্দে বিভিন্ন নীতি এবং কর্ম পদ্ধতির প্রবর্তন করেছিলেন যা কোড কর্নওয়ালিস নামে পরিচিত।  কর্ণওয়ালিশ এভাবেই ভারতের সিভিল সার্ভিস এর প্রবর্তন করেছিলেন। প্রথম পর্বে সিভিল সার্ভিসে যোগ দেওয়ার কোনো সুনির্দিষ্ট উপায় ছিল না।  কোম্পানির নির্দেশক সভা সদস্যদের মনোনয়নের মাধ্যমে ভারতে আমলাদের নিয়োগ করা হতো। কিন্তু পরে বিভিন্ন ধাপ অতিক্রমের মাধ্যমে একটি নির্দিষ্ট ব্যবস্থার মাধ্যমে আমলাদের নিয়োগ করা হতো।।

ফোর্ট উইলিয়াম কলেজ এবং হেইলেবেরি কলেজ প্রতিষ্ঠাঃ-

ভারতের সিভিল সার্ভিসে যোগ দেওয়ার ক্ষেত্রে যারা সিভিল সার্ভিসে যোগ দিতে চায়,তাদের ভারতীয় ভাষা, সংস্কৃতি সামাজিক রীতিনীতি প্রভৃতির বিষয়ে যথাযথ প্রশিক্ষণ দেওয়ার উদ্দেশ্যে লর্ড ওয়েলেসলি ১৮০০ খ্রিস্টাব্দে কলকাতায় ফোর্ট উইলিয়াম কলেজ প্রতিষ্ঠা করেছিলেন। সিভিল সার্ভিসে যোগ দেওয়ার আগে ফোর্ট উইলিয়াম  কলেজে তিন বছর প্রশিক্ষণ নিতে হতো। কিন্তু পরবর্তীকালে ফোর্ট উইলিয়াম কলেজ বিভিন্ন কারণে বন্ধ করে দেওয়া হয়। ফোর্ট উইলিয়াম কলেজের পরিবর্তে লন্ডনে ইস্ট ইন্ডিয়া কলেজ প্রতিষ্ঠিত হয়েছিল যা পরবর্তীতে হেইলেবেরি কলেজে পরিবর্তিত হয়। আমলা পদে নিযুক্ত হওয়ার জন্য সকল প্রার্থীকে এই কলেজে দুই বছরের জন্য প্রশিক্ষণ নিতে হতো এবং তাদের প্রশিক্ষণ শেষ হওয়ার পর তারা নিজেদের কাজ করার সুযোগ পেতেন।

প্রতিযোগিতামূলক পরীক্ষার সূচনাঃ-

প্রথম পর্বে সিভিল সার্ভিসে যোগ দেওয়ার ক্ষেত্রে কোন পরিচালনা কোম্পানির নির্দেশক সভার সদস্যরাই ভারতের সিভিল সার্ভেন্টদের নিয়োগ করতেন। কিন্তু পরবর্তীকালে 1833 খ্রিস্টাব্দের তৃতীয় সনদ আইনে ভারতের সিভিল সার্ভিসের যোগ দেওয়ার ক্ষেত্রে ভারতীয়দের যোগ দেওয়ার দরজা খুলে দেওয়া হয় এবং এক প্রতিযোগিতামূলক পরীক্ষার ব্যবস্থা করা হয়। সেই পরীক্ষায় 18 থেকে 23 বছর বয়সী সকলেই বসার সুযোগ পায়। ব্যবস্থা করা হয়। ১৮৫৭ খ্রিষ্টাব্দে হেইলেবেরি কলেজ উঠিয়ে দেওয়া হয় এবং সিভিল সার্ভিস কমিশন ইংল্যান্ডে প্রতিযোগিতামূলক পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করে। এই পরীক্ষার মাধ্যমে ভারতে সিভিল সার্ভেন্টদের নিয়োগের প্রথা চালু হয়। অধ্যাপক শেখর বন্দ্যোপাধ্যায় লিখেছেন, “এইভাবে কালে কালে কেন্দ্রীভূত প্রশাসনিক আমলাতন্ত্রের ইস্পাত কাঠামোটি বেশ যথোপযুক্ত হয়ে উঠল, শক্ত ভিতের ওপর প্রতিষ্ঠিত ব্রিটিশ ভারতীয় সাম্রাজ্যের প্রয়োজন মেটাতে।

ভারতীয়দের নিয়োগে বঞ্চনাঃ-  

আমলাতন্ত্রের পদে নিয়োগের ক্ষেত্রে সযত্নে ভারতীয়দের দূরে সরিয়ে রাখা হত। ভারতের প্রতিটি মানুষকে 'দুর্নীতিপরায়ণ' মনে করে কর্নওয়ালিশ উচ্চ সরকারি পদে ভারতীয়দের নিয়োগ নিষিদ্ধ করেন। প্রথমদিকে ৫০০ পাউন্ডবা তার বেশি বেতনের কোনো পদে ভারতীয়রা নিযুক্ত হতে পারত না। অবশ্য ১৮১৩ খ্রিস্টাব্দের পর থেকে নিম্নস্তরের পদগুলিতে ভারতীয়দের নিয়োগ ক্রমে বৃদ্ধি পেতে থাকে। তবে ১৮৫৭ খ্রিস্টাব্দে অবাধ প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে নিয়োগ শুরু হলে আমলাতন্ত্রের উচ্চপদগুলিতে ভারতীয়দের প্রবেশের সুযোগ আসে। তা সত্ত্বেও সেসব পদে ভারতীয়দের নিয়োগে বাধা অব্যাহত ছিল। ভারতীয় সিভিল সার্ভিসে নিযুক্ত পদাধিকারীদের মধ্যে ১৯১৪ ও ১৯২২ খ্রিস্টাব্দে যথাক্রমে ৫ শতাংশ ও ১৫ শতাংশ ছিলেন ভারতীয়।

ভারতে পরীক্ষা গ্রহণের দাবিঃ-

উনিশ শতকের দ্বিতীয়ার্ধ থেকে ভারতের জাতীয়তাবাদীরা ইংল্যান্ডের সঙ্গে একযোগে ভারতে সিভিল সার্ভিস পরীক্ষা অনুষ্ঠিত করার দাবি জানায়। লর্ড রিপন (১৮৮০-৮৪ খ্রি.) ভারতে সিভিল সার্ভিস পরীক্ষা গ্রহণের পক্ষপাতী ছিলেন। কিন্তু ভারতীয়দের সঙ্গে ক্ষমতা ভাগাভাগির আশঙ্কায় ইংরেজ আমলারা রিপনের প্রস্তাবের বিরোধিতা করে। অবশেষে ১৮৯২ খ্রিস্টাব্দে সিভিল সার্ভিস ব্যবস্থায় সংস্কার করা হয়।

গুরুত্বঃ ধারাবাহিক বিবর্তনের মাধ্যমে ভারতীয় সিভিল সার্ভিস' বা আমলাতন্ত্র সমগ্র বিশ্বে একটি সুদক্ষ ও ক্ষমতাসম্পন্ন শ্রেণি হিসেবে আত্মপ্রকাশ করে। ভারতীয় আমলারা দক্ষতা, কঠোর পরিশ্রম প্রভৃতির ক্ষেত্রে একটি ঐতিহ্য ও নজির সৃষ্টি করে। ভারতীয় আমলাতন্ত্রকে ব্রিটিশ শাসনের ইস্পাত কাঠামো' (Steel-frame) বলা হত। অবশ্য এই আমলাতন্ত্রের একমাত্র লক্ষ্য ছিল ব্রিটিশ সরকারের স্বার্থ রক্ষা করা। ফলে ভারতীয়দের কোনো উপকার হয়নি। তাই ভারতীয় আমলারা ক্রমবর্ধমান জাতীয়তাবাদীদের আক্রমণের অন্যতম লক্ষ্য ছিল।


Tags :
Class 12 history notes | hs history suggestion | wb class 12 history question answer and suggestion 2023 | দ্বাদশ শ্রেণির ইতিহাস প্রশ্ন উওর এবং সাজেশন | দ্বাদশ শ্রেণির ইতিহাস তৃতীয় অধ্যায়ের বড় প্রশ্ন উত্তর | উচ্চমাধ্যমিক ইতিহাস তৃতীয় অধ্যায় বড় প্রশ্ন উওর | দ্বাদশ শ্রেণির ইতিহাস তৃতীয় অধ্যায় ঔপনিবেশিক আধিপত্যের প্রকৃতি নিয়মিত ও অনিয়মিত সাম্রাজ্য প্রশ্ন উত্তর | wb class 12 History question answer  | wb class xii History question answer | hs History  question answer & suggestion 2023

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)
To Top