আমি দেখি কবিতার MCQ,SAQ || HS Bengali- Ami Dekhi Kobitar Question Answers

0


আমি দেখি কবিতার MCQ,SAQ || HS Bengali- Ami Dekhi Kobitar Question Answers   1- আমি দেখি কবিতাটি কার লেখা? উওর : শক্তি চট্টোপাধ্যায়। 2- আমি দেখি কবিতার উৎস কি? উওর : অঙ্গুরি তোর হিরণ্য জল। 3- আমি দেখি কবিতায় কবি কাজগুলোকে কোথায় বসায় বলেছেন? উওর : বাগানে।  4- আমি দেখি কবিতায় কবি কি তুলে আনতে বলেছেন? উওর : গাছগুলোকে।  5- আমি দেখি কবিতায় কোবির শরীরে কি দরকার?  উওর ; গাছের সবুজ। 6- ' সবুজের ভীষণ দরকার '- কিসের জন্য? উওর : কোবির আরোগ্য লাভের জন্য।  7- বহুদিন যেখানে কবির দিন কাটেনি,তা হল- উওর : জঙ্গলে। 8- শহরের অসুখ কী খায়?  উওর : সবুজ খায়।  9- শহরের অসুখ বলতে কী বোঝানো হয়েছে? উওর : নাগরিক সভ্যতার বিকাশ বা নগরায়ন। 10- ‘সবুজের অনটন'-এর অর্থ হল— উওর : বৃক্ষ নিধন 11- ‘আমি দেখি' কবিতায় কবির চোখ চায়— উওর : সবুজ 12- সবুজ বাগানের আকাঙ্ক্ষা করে— উওর :  কবির দেহ 13- ‘আমি দেখি' কবিতায় কবি যা দেখতে চান— উওর : বাগানের গাছ 14- কবির গাছেদের সন্ধানের কারণ—  উওর : নগরজীবনের একঘেয়েমি ও ক্লান্তি থেকে মুক্তি 15- 'আমি দেখি' কবিতায় কবির যা দরকার— উওর : গাছ দেখা 16 গাছের____শরীরে দরকার। উওর : সবুজটুকু 17-‘আমি দেখি' কবিতায় স্তবক সংখ্যা হল- উওর : 3 টি। 18- কবি বহুদিন কোথায় আছেন ? উওর : শহরে 19- 'অনটন' শব্দের প্রতিশব্দ হল— উওর : ঘাটতি 20-কবি কী তুলে আনতে বলেছেন ? উওর : গাছ 21- ' আমি দেখি' কবিতায় কবির মত অনুসারে আরোগ্যের জন্য কি দরকার? উওর : সবুজের ভীষণ দরকার।
আমি দেখি কবিতার MCQ,SAQ

আজকের এই ব্লগে আমরা দ্বাদশ শ্রেণির বাংলা বা উচ্চ মাধ্যমিক বাংলা সমর শক্তি চট্টোপাধ্যায়ের লেখা আমি দেখি কবিতার (west Bengal board class 12 Bengali Question Answer & Suggestion 2023 ) অত্যন্ত গুরুত্বপূর্ণ 21 টি MCQ প্রশ্ন উওর তোমাদের সঙ্গে শেয়ার করবো। আজকে শুধুমাত্র উচ্চ মাধ্যমিক বাংলা আমি দেখি কবিতার MCQ Question Answer গুলো শেয়ার করা হলো। পরবর্তীতে আমরা দ্বাদশ শ্রেণির বাংলা আমি দেখি কবিতার বাকি বড় প্রশ্ন উওর গুলো শেয়ার করবো।

আমি দেখি কবিতার MCQ,SAQ || HS Bengali- Ami Dekhi Kobitar Question Answers 

1- আমি দেখি কবিতাটি কার লেখা?

উওর : শক্তি চট্টোপাধ্যায়।

2- আমি দেখি কবিতার উৎস কি?

উওর : অঙ্গুরি তোর হিরণ্য জল।

3- আমি দেখি কবিতায় কবি কাজগুলোকে কোথায় বসায় বলেছেন?

উওর : বাগানে। 

4- আমি দেখি কবিতায় কবি কি তুলে আনতে বলেছেন?

উওর : গাছগুলোকে। 

5- আমি দেখি কবিতায় কোবির শরীরে কি দরকার? 

উওর ; গাছের সবুজ।

6- ' সবুজের ভীষণ দরকার '- কিসের জন্য?

উওর : কোবির আরোগ্য লাভের জন্য। 

7- বহুদিন যেখানে কবির দিন কাটেনি,তা হল-

উওর : জঙ্গলে।

8- শহরের অসুখ কী খায়? 

উওর : সবুজ খায়। 

9- শহরের অসুখ বলতে কী বোঝানো হয়েছে?

উওর : নাগরিক সভ্যতার বিকাশ বা নগরায়ন।

10- ‘সবুজের অনটন'-এর অর্থ হল—

উওর : বৃক্ষ নিধন

11- ‘আমি দেখি' কবিতায় কবির চোখ চায়—

উওর : সবুজ

12- সবুজ বাগানের আকাঙ্ক্ষা করে—

উওর :  কবির দেহ

13- ‘আমি দেখি' কবিতায় কবি যা দেখতে চান—

উওর : বাগানের গাছ

14- কবির গাছেদের সন্ধানের কারণ— 

উওর : নগরজীবনের একঘেয়েমি ও ক্লান্তি থেকে মুক্তি

15- 'আমি দেখি' কবিতায় কবির যা দরকার—

উওর : গাছ দেখা

16 গাছের____শরীরে দরকার।

উওর : সবুজটুকু

17-‘আমি দেখি' কবিতায় স্তবক সংখ্যা হল-

উওর : 3 টি।

18- কবি বহুদিন কোথায় আছেন ?

উওর : শহরে

19- 'অনটন' শব্দের প্রতিশব্দ হল—

উওর : ঘাটতি

20-কবি কী তুলে আনতে বলেছেন ?

উওর : গাছ

21- ' আমি দেখি' কবিতায় কবির মত অনুসারে আরোগ্যের জন্য কি দরকার?

উওর : সবুজের ভীষণ দরকার।


Tags : আমি দেখি কবিতার প্রশ্ন উওর | আমি দেখি কবিতার MCQ | উচ্চমাধ্যমিক বাংলা আমি দেখি কবিতার MCQ & SAQ | দ্বাদশ শ্রেণি বাংলা আমি দেখি কবিতার MCQ & SAQ

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)
To Top