দ্রব্য সম্পর্কিত জন লকের মতবাদ আলোচনা করো। || একাদশ শ্রেণীর দর্শন দ্রব্য অধ্যায়ের প্রশ্ন উত্তর
![]() |
WBBSE Class 11 Philosophy Question and Answer 2022 |
আজকের এই ব্লগ পোস্টের মাধ্যমে আমরা একাদশ শ্রেণীর দর্শন তৃতীয় অধ্যায় দ্রব্যের ( WBBSE Class 11 Philosophy Question and Answer 2022 ) একটি গুরুত্বপূর্ণ বিষয়ে " দ্রব্য সম্পর্কিত অভিজ্ঞতাবাদী দার্শনিক জন লকের মতবাদ" সম্পর্কে বিস্তারিত ভাবে আলোচনা করবো। এবং একাদশ শ্রেণীর দর্শন তৃতীয় অধ্যায় দ্রব্য থেকে জন লকের মতবাদ থেকে যে সমস্ত প্রশ্ন পরীক্ষায় এসে থাকে,তার উওর তোমাদের সঙ্গে শেয়ার করবো।
দ্রব্য সম্পর্কিত জন লকের মতবাদ আলোচনা করো। || একাদশ শ্রেণীর দর্শন দ্রব্য অধ্যায়ের প্রশ্ন উত্তর
ভূমিকাঃ দ্রব্য কি, দ্রব্যের স্বরূপ কি এবং দ্রব্য সম্পর্কিত এরকম আরো নানা বিষয় নিয়ে মূলত বুদ্ধিবাদী দার্শনিক এবং অভিজ্ঞতাবাদী দার্শনিকদের মধ্যে যথেষ্ট মতপার্থক্য রয়েছে। বুদ্ধিবাদী দার্শনিকরা নিজেদের মতো করে এবং অভিজ্ঞতাবাদী দার্শনিকরা নিজেদের মতো করে দ্রব্য সম্পর্কে নানা কথা বলেছেন। দ্রব্য সম্পর্কিত অভিজ্ঞতাবাদী দার্শনিকদের মধ্যে জন লকের মতবাদ সবচেয়ে গুরুত্বপূর্ণ। কারণ জন লক অভিজ্ঞতাবাদের জনক হিসেবেও পরিচিত।। জন লক মূলত নিম্নরূপ ভাবে দ্রব্য কী এবং দ্রব্যের স্বরুপ এবং দ্রব্যের নানা বৈশিষ্ট্য সম্পর্কে আলোচনা করেছেন। যেমন -
জন লকের মতে দ্রব্য কী?
• জন লকের মতে প্রত্যক্ষ দুই প্রকার যথা বাহ্য প্রত্যক্ষ এবং অন্তপ্রত্যক্ষ।
• বাহ্য প্রত্যক্ষের মাধ্যমে আমরা বিভিন্ন বস্তুর রূপ-রস-গন্ধ, আকার ইত্যাদি প্রত্যক্ষ করি এবং অন্তপ্রত্যক্ষের মাধ্যমে আমরা সুখ-দুঃখ লজ্জা নভয় ইত্যাদি মানসিক বিষয় গুলি কি জানতে পারি।
• এই বিষয়গুলি বিভিন্ন বিষয়ের বা বস্তুর গুন। জন লকের মতে বিভিন্ন বস্তুর যে গুণ গুলো রয়েছে সেগুলো কখনোই শূন্যে ভাসমান অবস্থায় থাকতে পারে না। সেই গুনগুলির কোনো না কোনো আশ্রয় অথবা আধার বা অধিষ্ঠান নিশ্চয়ই রয়েছে যেখানে সেই গুন গুলো থাকে। অর্থাৎ বস্তুর গুনের যে আধার বা প্রতিষ্ঠান রয়েছে সেই আঁধার বা অধিষ্ঠান ই হলো দ্রব্য। যেমন শ্বেতত্ব, মিষ্টত্ব, কাঠিন্য ইত্যাদির যেখানে রয়েছে, সেটি হল চিনির দ্রব্য।।
জন লকের মতে দ্রব্য এর বিভিন্ন বৈশিষ্ট্যঃ
• জন লকের মতে দ্রব্য হল গুণ অজানা অজ্ঞাত আশ্রয়স্থল অথবা আধার। কিন্তু কোন বস্তুর বিভিন্ন বুলবুলি শূন্যে ভাসমান অবস্থায় থাকতে পারে না তাই বুঝতে সেই গুন গুলি কোন এক অজ্ঞাত আধার বা আশ্রয়ে রয়েছে। এবং তাই হলো দ্রব্য। এজন্য জন লকের মতে দ্রব্য হলো গুনের অজ্ঞাত আধার।।
• জন লকের মতে দ্রব্য ইন্দ্রিয়র মাধ্যমে প্রত্যক্ষ করা না গেলেও দ্রব্যের বাস্তব অস্তিত্ব রয়েছে। কারণ গুনের স্বরুপ কখনো জানা যায় না। তাই তিনি বলেছেন - "দ্রব্য হল এমন কিছু যা আমি জানিনা"।
• জন লকের মতে দ্রব্যে4 সঙ্গে গুণের আধার আধেয় সম্বন্ধে রয়েছে। জন লকের মতে গুণ ছাড়া দ্রব্য থাকতে পারে কিন্তু দ্রব্য ছাড়া গুন থাকতে পারে না।।
• জন লকের মতে দ্রব্য হল তিন প্রকার যথা জড়, আত্মা বা মন এবং ঈশ্বর। রূপ-রস-গন্ধ ইত্যাদি হলো জড় দ্রব্য। অন্যদিকে সুখ-দুঃখ,লজ্জা,ভয় ইত্যাদি গুনের আধার হলো আত্মা বা মন দ্রব্য। এবং সর্বজ্ঞতা, অসীমতা প্রভৃতি গুনের আধার হিসাবে ঈশ্বর দ্রব্যের অস্তিত্ব রয়েছে।।
জন লকের দ্রব্য সম্পর্কে মতবাদ এর ত্রুটিঃ
• জন লক হলেন অভিজ্ঞতাবাদী দার্শনিক। জন লকের মতে অভিজ্ঞতাই হলো জ্ঞান একমাত্র উৎস। কিন্তু জন লক একজন অভিজ্ঞতাবাদী দার্শনিক হয়েও দ্রব্যের ক্ষেত্রে তিনি অভিজ্ঞতাকে উপেক্ষা করেছেন। কারণ তিনি যে তিনটি দ্রব্যে কথা বলেছেন অর্থাৎ জড়, আত্মা বা মন এবং ঈশ্বর তা কখনোই অভিজ্ঞতার মাধ্যমে পাওয়া যায় না। তিনি নিজেই দ্রব্য এবং অজ্ঞাত ও অজ্ঞেও বলেছেন। অজ্ঞাত ও অজ্ঞেও দ্রব্য স্বীকার করা অভিজ্ঞতাবাদ বিরোধী।।
Tags :