কার্যকারণ সম্পর্কে প্রসক্তি তত্ত্বটি আলোচনা করো। | কার্যকারণ সম্পর্কীত বুদ্ধিবাদী দার্শনিকদের প্রসক্তি তত্ত্বটি আলোচনা করো
একাদশ শ্রেণীর দর্শন চতুর্থ অধ্যায়ের প্রশ্ন উওর |
আজকের এই ব্লগ পোস্টের মাধ্যমে আমরা একাদশ শ্রেণীর দর্শন চতুর্থ অধ্যায়ের ( WB Class 11 Philosophy chapter 4 questions and answers in bengali ) " কার্যকারণ সম্বন্ধ " একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় " কার্যকারণ সম্পর্কে বুদ্ধিবাদের দার্শনিকদের প্রসক্তি তত্ত্বটি " নিয়ে আলোচনা করবো। একাদশ শ্রেণীর দর্শন চতুর্দশ অধ্যায় থেকে যে প্রশ্নগুলি পরীক্ষা এসে থাকে,তার মধ্যে একটি হলো বুদ্ধিবাদী দার্শনিকদের কার্যকারণ সম্পর্কিত প্রসক্তি তত্ত্বটির আলোচনা। তাই আজকের এই পোস্টের মাধ্যমে আমরা একাদশ শ্রেণীর দর্শন থেকে কার্যকারণ সম্পর্কিত প্রসক্তি তত্ত্বটি বিস্তারে আলোচনা করবো। wb class xi philosophy chapter 4 থেকে বুদ্ধিবাদী দার্শনিকদের কার্যকারণ সম্পর্কিত প্রসক্তি তত্ব থেকে যেসমস্ত প্রশ্ন এসে থাকে, তার উত্তর দেওয়ার চেষ্টা করবো।
Table Of Content
• প্রসক্তি তত্ত্ব কী?
• অনিবার্য সম্বন্ধবাদ?
• প্রসক্তি তত্ব কী?
• প্রসক্তি তত্বের সমালোচনা
• একাদশ শ্রেণীর দর্শন প্রশ্ন উত্তর
• একাদশ শ্রেণীর দর্শন কার্যকারণ সম্বন্ধ প্রশ্ন উত্তর
• একাদশ শ্রেণীর দর্শন চতুর্থ অধ্যায়ের প্রশ্ন উত্তর
• একাদশ শ্রেণির দশর্ন চতুর্থ অধ্যায়ের বড় প্রশ্ন উওর
• কার্যকারণ সম্বন্ধ অধ্যায়ের বড় প্রশ্ন উওর
• অনিবার্য সম্বন্ধবাদ?
• প্রসক্তি তত্ব কী?
• প্রসক্তি তত্বের সমালোচনা
• একাদশ শ্রেণীর দর্শন প্রশ্ন উত্তর
• একাদশ শ্রেণীর দর্শন কার্যকারণ সম্বন্ধ প্রশ্ন উত্তর
• একাদশ শ্রেণীর দর্শন চতুর্থ অধ্যায়ের প্রশ্ন উত্তর
• একাদশ শ্রেণির দশর্ন চতুর্থ অধ্যায়ের বড় প্রশ্ন উওর
• কার্যকারণ সম্বন্ধ অধ্যায়ের বড় প্রশ্ন উওর
কার্যকারণ সম্পর্কে প্রসক্তি তত্ত্বটি আলোচনা করো। | কার্যকারণ সম্পর্কীত বুদ্ধিবাদী দার্শনিকদের প্রসক্তি তত্ত্বটি আলোচনা করো
ভূমিকা : বিভিন্ন বুদ্ধিবাদী দার্শনিকদের মধ্যে প্রধান,যেমন -দার্শনিক রেনে দেকার্ত, লাইবোনিজ এবং ইউয়িং প্রমুখ কার্য এবং কারণের মধ্যে একটি বিশেষ সম্পর্কের কথা বলেছেন।
বুদ্ধিবাদী দার্শনিকদের কার্যকারণ সম্পর্কে যে মতবাদ রয়েছে,তা প্রসক্তি নামে পরিচিত।
◆ প্রসক্তি তত্ব কী? : বুদ্ধিবাদী দার্শনিকের মতে একটি বৈধ অবরোহ অনুমানের হেতু বাক্য থাকে যেমন সিদ্ধান্ত বাক্যটি অনিবার্যভাবে নিঃসৃত হয়,ঠিক তেমনি কারণ থেকে কার্যও প্রায় ওইরকম অনিবার্যভাবে নিঃসৃত হয়। বুদ্ধিবাদীদের এই মতবাদ পাশ্চাত্য দর্শনের ইতিহাসে প্রসক্তি তত্ত্ব নামে পরিচিত। বুদ্ধিবাদী দার্শনিকদের এই প্রসক্তি তত্ত্বের মধ্যেই রয়েছে প্রসক্তি সম্বন্ধ এবং অনিবার্য সম্বন্ধ।
◆ অনিবার্য সম্বন্ধবাদ : প্রসক্তি তত্ত্বের অনিবার্য সম্বন্ধবাদ মতবাদে অনিবার্য সম্বন্ধবাদ বলতে কারণ ও কার্যের মধ্যে এমন এক সম্পর্ককে বোঝায়, যা অনিবার্য। অর্থাৎ যদি কারণ হয় তাহলে কার্যকে অনিবার্যভাবে হতেই হবে। এক্ষেত্রে বলা হয়, কার্য শুধুমাত্র কারণকে অনুগমন করে না বরং কারণ দ্বারা কার্য অনিবার্যভাবে নিয়ন্ত্রিত হয়। যেমন- " বিষপান মৃত্যুর কারণ "। এখানে কার্য বলতে মৃত্যু এবং বিষপান হলো কারণ। এখানে বিষপান অর্থাৎ কারণ মৃত্যুকে নিয়ন্ত্রণ করে। সুতরাং স্বীকার করতে হয় যে, কারণ দ্বারা কার্য অনিবার্যভাবে নিয়ন্ত্রিত হয়। তাই কারণ ও কার্যের মধ্যে যে সম্বন্ধ আকস্মিক সতত সংযোগ ন্য। কারণ ও কার্যের মধ্যে যে সম্বন্ধ রয়েছে তা হলো সার্বিক ও অনিবার্য। এবং এই অনিবার্য ও সম্বন্ধ অতীত-বর্তমান-ভবিষ্যৎ সর্বকালকেই অনুসরণ করে। এবং এই অনুসরণের কোনো ব্যতিক্রম নেই। এবং কার্যকারণের মধ্যে ইই সম্পর্কই অনিবার্য সম্বন্ধবাদ নামে পরিচিত।
◆ প্রসক্তি সম্বন্ধ : প্রসক্তি সম্বন্ধ হলো প্রসক্তি তত্ত্বের একটি গুরুত্বপূর্ণ দিক বা উপাদান। প্রসক্তি তত্ত্বে প্রসক্তি সম্বন্ধ বলতে কারণ ও কার্যের মধ্যে এক প্রকার সম্বন্ধকে বোঝায়। প্রসক্তি সম্বন্ধ বলতে বোঝায়,বৈধ অবরোহ যুক্তির ক্ষেত্রে সিদ্ধান্ত বাক্যটি যেমন হেতু বাক্য থেকে অনিবার্যভাবে নিঃসৃত হয় এবং হেতু বাক্যটি সত্য হলে সিদ্ধান্ত অবশ্যই সত্য হতে হবে। অর্থাৎ প্রসক্তি সম্বন্ধ বলতে বোঝায় এমন দুটি বাক্যে সম্বন্ধ যার হেতু বাক্যটি সত্য হলে সিদ্ধান্ত বাক্যটি অবশ্যই সত্য হতে হবে। বুদ্ধিবাদীদের মতে, বৈধ অবরোহ অনুমানের হেতু বাক্য ও সিদ্ধান্তে মধ্যে যেমন অনিবার্যভাবে সম্বন্ধ আছে, অনেকটা সেই ধরনের প্রসক্তি সম্বন্ধ রয়েছে কারণ ও কার্যের সম্বন্ধে। সুতরাং বাক্যের মধ্যে যেমন প্রসক্তি সম্বন্ধ থাকে ঠিক তেমনি দুটি ঘটনার মধ্যেও প্রসক্তি সম্বন্ধে থাকে।
প্রসক্তি তত্ত্বের সমর্থনে যুক্তি : বুদ্ধিবাদী দার্শনিকদের কার্যকারণ সম্পর্কিত প্রসক্তি তত্ত্বের সমর্থনে ইউয়িং বেশ কিছু যুক্তি দিয়েছেন। যেমন -
প্রথমতঃ অবরোহ অনুমানের ক্ষেত্রে আমরা যেমন হেতু বাক্য থেকে সিদ্ধান্ত বাক্যটিকে সঠিকভাবে অনুমান করতে পারি, ঠিক তেমনি আমরা কারণ থেকে কার্যকেও অনুমান করতে পারি।।এ র থেকে একথা বলা যায় যে, কারণকে যে বাক্যে বর্ণনা করা হয়,সেই বাক্যটি হেতু বাক্যের মত কাজ করে আর কার্যকে যে বাক্যে বর্ণনা করা হয়,সেই বাক্যটি সিদ্ধান্ত বাক্যের মতো কাজ করে। কাজের হেতুবাক্য ও সিদ্ধান্তের মধ্যে যে সম্বন্ধে বর্তমান, কারণ ও কার্যেও মধ্যেও সেই প্রকারের সম্বন্ধ বর্তমান।
দ্বিতীয়তঃ কারণ ও কার্যের মধ্যে যদি কোনো অনিবার্য সম্বন্ধ না থাকে, তাহলে কার্যকারণ কোনো ব্যাখ্যা খুজেঁ পাওয়া যায়না। এই ব্যাখ্যা তখনই পাওয়া যাবে যখন স্বীকার করা হবে যে, কারণের মধ্যে কার্য ঘটার কোনো হেতু রয়েছে। কাজেই কারণ হলো কার্যের হেতু আর কারণ যদি কার্যের হেতু হয় তাহলে অবশ্যই স্বীকার করতে হবে কার্য কারণ ও কার্যের যৌক্তিক প্রসক্তির মতো কোনো অনিবার্য সম্বন্ধ আছে।।
সমালোচনা : বুদ্ধিবাদী দার্শনিক দের এই কার্যকারণ সম্পর্কিত প্রসক্তি তত্বকে অনেক ভাবেই সমালোচনা করা হয়। যেমন -
▪ অভিজ্ঞতাবাদী দার্শনিক হিউমের মতে একমাত্র অভিজ্ঞতার মাধ্যমে জ্ঞান লাভ সম্ভব। কিন্তু আমরা কার্য ও কারণের মধ্যে কোনো অনিবার্য সম্পর্ক প্রত্যক্ষ করতে পারিনা।
▪ যেমন - দুধ পান করলে শরীর পুষ্ট হয়। এখানে দুধের মধ্যে থাকা কোন শক্তি শরীর পুষ্ট করে তা আমরা প্রত্যক্ষ করতে পারিনা।
দ্বিতীয়তঃ অভিজ্ঞতাবাদী দার্শনিক হিউমের মতে কার্য-কারণ এর মধ্যে কোনো অনিবার্য সম্পর্ক নেই। কারণ দুধ খেলে শরীর পুষ্ট হয় - এই বচনে আমরা দুধ ধারণাটিকে যতই বিশ্লেষণ করি না কেন,এখান থেকে শরীর পুষ্ট হওয়ার ধারণা কখনোই পাওয়া যায় না।। বাক্যে দুধ হল কারণ এবং পুষ্ট হওয়া কার্য-, কিন্তু এদের মধ্যে আমরা কোনো অনিবার্য সম্পর্ক দেখতে পাই না।
তৃতীয়তঃ কার্যকারণ এর মধ্যে অনিবার্য সম্পর্ক রয়েছে এটি হলো বুদ্ধিবাদী দার্শনিকদের বক্তব্য। কিন্তু তারা একথা বললেও একথার প্রমাণ পাওয়া যায় না। কেননা কার্যকারণের মধ্যে অনিবার্য সম্পর্ক বা আবশ্যিক সম্পর্ক রয়েছে বলতে বোঝায়, কারণকে যদি কাজের অনিবার্য শর্ত বা পরবর্তী ঘটনা বলা হয়,তাহলে একথা বলতে হবে যে - সেই কারণটি না ঘটলেও ওই কাজটি ঘটবে না। কিন্তু তেমনটা হয়না।যেমন- বিষপান মৃত্যুর কারণ। এখানে মৃত্যু হল একটি কার্য কিন্তু আমরা এখানে কোনো অনিবার্য সম্পর্ক দেখতে পারিনা। কারণ মৃত্যু হল সেই কার্য যা বিভিন্নভাবে ঘটতে পারে। কারণ মৃত্যুর একটি মাত্র কারণ রয়েছে। কাজেই দেখা যায়, এখানে কার্য এবং কারণের মধ্যে কোনো অনিবার্য সম্পর্ক বা আবশ্যিক শর্ত নেই।
আশাকরি আজকের এই ব্লগ পোষ্ট থেকে তোমরা একাদশ শ্রেণীর দর্শন চতুর্থ অধ্যায়ের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রশ্ন - " কার্যকারণ সম্পর্কিত প্রসক্তি তত্বটি কী? " সেই সম্পর্কে অনেক কিছুই জানতে পেরেছো। যদি আজকের এই প্রসক্তি তত্ব সম্পর্কে আলোচনাটি ভালো লেগে থাকে,তাহলে আমাদের ওয়েবসাইটে করা একাদশ শ্রেণীর দর্শনের বিভিন্ন অধ্যায়ে অন্যান্য পোস্টগুলো পড়ে দেখতে পারো।
Tags :