2016 একাদশ শ্রেণির দর্শন প্রশ্ন পত্রের সমাধান | WB Class 11 Philosophy Question Paper solution 2016 ( MCQ & SAQ )
![]() |
WB Class 11 Philosophy Question Paper solution 2016 |
আজকের এই ব্লগের মাধ্যমে আমরা ' একাদশ শ্রেণির দর্শন ২০১৬ এর প্রশ্ন পত্রের সমাধান || WB Class 11 Philosophy Question Paper solution 2016 ' তোমাদের সঙ্গে শেয়ার করবো। আজকের এই প্রশ্ন পত্রের সমাধানে আমি সকল mcq & saq প্রশ্নের উওর শেয়ার করেছি।। বাকি প্রশ্নের উওর আমরা পরবর্তীকালে আমাদের ওয়েবসাইটে তোমাদের জন্য শেয়ার করবো।
2016 একাদশ শ্রেণির দর্শন প্রশ্ন পত্রের সমাধান | WB Class 11 Philosophy Question Paper solution 2016 ( MCQ & SAQ )
বন্ধনীর ভিতর থেকে সঠিক বিকল্প নির্বাচন করো: 1×24=24
(a) দর্শন হল জ্ঞান সম্পর্কিত বিজ্ঞান ও তার সমালোচনা।' –একথা বলেছেন—(দেকার্ড/লক্/প্লেটো/কান্ট)।
উওর : দর্শন হল জ্ঞান সম্পর্কিত বিজ্ঞান ও তার সমালোচনা।' –একথা বলেছেন কান্ট।
(b) মানুষের আচার-আচরণ বা ব্যক্তির চরিত্র সম্পর্কীয় বিজ্ঞান হল—(যুক্তিবিজ্ঞান/নীতিবিজ্ঞান/শিক্ষাবিজ্ঞান/মনোবিজ্ঞান)।
উওর : মানুষের আচার-আচরণ বা ব্যক্তির চরিত্র সম্পর্কীয় বিজ্ঞান হল—নীতিবিজ্ঞান।
(c) নিম্নলিখিতগুলির মধ্যে কোন্টি কর্মকৌশল অর্থে ব্যবহৃত হয়েছে?--(আমি রামকে জানি/আমি সাঁতার কাটতে জানি/আমি জানি যে পৃথিবী সূর্যের চারিদিকে ঘোরে/রহিম জানে যে 7+5= 12 )।
উওর : নিম্নলিখিতগুলির মধ্যে আমি সাঁতার কাটতে জানি এটি কর্মকৌশল অর্থে ব্যবহৃত হয়েছে।
(d) বিমূর্ত সামান্য ধারণা খন্ডন করেছেন—(প্লেটো/হেগেল/ বার্কলে/হিউম)।
উওর : বিমূর্ত সামান্য ধারণা খন্ডন করেছেন বার্কলে।
(e) বাচনিক জ্ঞানের (দুটি/তিনটি/চারটি/পাঁচটি) আবশ্যিক শর্ত আছে।
উওর : বাচনিক জ্ঞানের তিনটি আবশ্যিক শর্ত আছে।
(f) দ্রব্য হল সামান্য ও বিশেষের সমন্বয়।’-এ কথা বলেছেন— (প্লেটো/অ্যারিস্টট্ল/কান্ট/দেকার্ত)।
উওর : দ্রব্য হল সামান্য ও বিশেষের সমন্বয়।’-এ কথা বলেছেন অ্যারিস্টটল।
(g) কার্যকারণ সম্বন্ধের ধারণাটি পূর্বতঃসিদ্ধ জ্ঞানাকার।'- এ কথা বলেছেন—(কান্ট/লক্/বার্কলে/হিউম)।
উওর : কার্যকারণ সম্বন্ধের ধারণাটি পূর্বতঃসিদ্ধ জ্ঞানাকার।'- এ কথা বলেছেন হিউম।
(h) 'বস্তুকে সরাসরি জানা যায় না।' – এ কথা বলেছেন—(লক্/ হিউম/মিল/দেকার্ত)।
উওর : বস্তুকে সরাসরি জানা যায় না।' – এ কথা বলেছেন—লক্।
(i) প্রতিরূপী বস্তুবাদের প্রবক্তা হলেন- (স্পিনোজা/লক্/বার্কলে/ কান্ট)।
উওর : প্রতিরূপী বস্তুবাদের প্রবক্তা হলেন- লক্।
(j) বস্তুর প্রত্যক্ষ জ্ঞান স্বীকৃত হয়—(সরল/বৈজ্ঞানিক/কারণিক/ আকস্মিক) বস্তুবাদে।
উওর : বস্তুর প্রত্যক্ষ জ্ঞান স্বীকৃত হয় সরল বস্তুবাদে।
(k) সতত-সংযোগ তত্ত্বের প্রবক্তা হলেন—–(লক্/হিউম/বার্কলে/ দেকার্ড)।
উওর : সতত-সংযোগ তত্ত্বের প্রবক্তা হলেন হিউম।
(l) ভারতীয় দর্শনে আস্তিক সম্প্রদায়ের সংখ্যা হল-(দুটি/তিনটি/ছয়টি/আটটি)।
উওর : ভারতীয় দর্শনে আস্তিক সম্প্রদায়ের সংখ্যা হল- ছয়টি।
(m) বেদের অপর নাম—(বেদান্ত/স্মৃতি/উপনিষদ/শ্ৰুতি)।
উওর : বেদের অপর নাম— উপনিষদ।
(n) ভারতীয় দর্শনে পুরুষার্থের সংখ্যা হল-(তিনটি/চারটি/পাঁচটি/ছয়টি)।
উওর : ভারতীয় দর্শনে পুরুষার্থের সংখ্যা হল-চারটি।
(o) ন্যায় দর্শনের প্রতিষ্ঠাতা হলেন—(মহর্ষি গৌতম/মহর্ষি জৈমিনি/মহর্ষি কপিল/আচার্য শংকর)।
উওর : ন্যায় দর্শনের প্রতিষ্ঠাতা হলেন—মহর্ষি গৌতম।
(p) 'প্রতীত্যসমুৎপাদবাদ' শব্দটির অর্থ হল---(কার্যকারণ নিয়ম/নৈতিক নিয়ম/যুক্তিবিজ্ঞানের নিয়ম/ পুরুষার্থের নিয়ম)।
উওর : 'প্রতীত্যসমুৎপাদবাদ' শব্দটির অর্থ হল কার্যকারণ নিয়ম।
(q) ন্যায়মতে অলৌকিক সন্নিকর্ষ হল-(পাঁচটি/তিনটি/দুটি/ ছয়টি)।
উওর : ন্যায়মতে অলৌকিক সন্নিকর্ষ হল তিনটি
(r) বেদান্ত দর্শনের মূল ভিত্তি হল – (উপনিষদ/গীতা/চণ্ডী/ মহাভারত)।
উওর : বেদান্ত দর্শনের মূল ভিত্তি হল উপনিষদ।
(s) যোগাচার মতবাদ হল—(বাহা-প্রত্যক্ষবাদ/বিজ্ঞানবাদ/ বাহ্য অনুমেয়বাদ/মায়াবাদ)।
উওর : যোগাচার মতবাদ হল বিজ্ঞানবাদ।
(t) বৌদ্ধ দর্শনে আর্য়সত্যের সংখ্যা হল-(দুটি/তিনটি/চারটি/আটটি)।
উওর : বৌদ্ধ দর্শনে আর্য়সত্যের সংখ্যা হল- চারটি।
(u) আচার্য গঙ্গেশ হলেন—(বৈশেষিক/বেদান্ত/ন্যায়/সাংখ্য) দার্শনিক।
উওর : আচার্য গঙ্গেশ হলেন ন্যায় দার্শনিক।
(v) 'রূপ'-এর প্রত্যঙ্কে–(সংযোগ/সংযুক্ত সমবায় / সমবায়/ সমবেত সমবায়) সন্নিকর্ষ স্বীকৃত হয়।
উওর : সংযুক্ত সমবায়।
(w) 'ব্রহ্মসূত্র' গ্রন্থটির রচয়িতা হলেন-(মহর্ষি গৌতম/মহর্ষি কপিল/শংকরাচার্য/মহর্ষি বাৎস্যায়ন)।
উওর : ব্রহ্মসূত্র' গ্রন্থটির রচয়িতা হলেন-মহর্ষি বাৎস্যায়ন।
(x) অদ্বৈত বেদাস্ত মতে মায়া (সৎ/অসৎ/সদসৎ/অনির্বচনীয়)।
উওর : অদ্বৈত বেদাস্ত মতে মায়া অনির্বচনীয়।
2016 একাদশ শ্রেণির দর্শন প্রশ্ন পত্রের সমাধান | WB Class 11 Philosophy Question Paper solution 2016 ( MCQ & SAQ )
Group-B
2. নীচের প্রশ্নগুলির অতি সংক্ষিপ্ত উত্তর দাও (দু-একটি বাক্যে) (বিকল্প প্রশ্নগুলি লক্ষণীয়) :
(a) Ethics' শব্দের ব্যুৎপত্তিগত অর্থ কী?
উওর : মানুষের অভ্যাস বা আচার আচরণ।
অথবা,
দর্শনের দুটি শাখার নাম লেখো যাদের আদর্শনিষ্ঠ বিজ্ঞান বলা হয়।
উওর : নীতিবিজ্ঞান ও যুক্তিবিজ্ঞান।
(b) স্পিনোজা প্রদত্ত দ্রব্যের সমীকরণটি উল্লেখ করো।
উওর : স্পিনোজা প্রদত্ত দ্রব্যের সমীকরণটি হলো দ্রব্য = ঈশ্বর =
প্রকৃতি।
অথবা,
লাইবনিজ প্রদত্ত ‘মনাড’-এর কয়েকটি বৈশিষ্ট্য উল্লেখ করো।
উওর : লাইবনিজ স্বীকৃত মনাড-এর প্রথম বৈশিষ্ট্য হল - প্রত্যেকটি মনাড আত্মসক্রিয়।
দ্বিতীয়তঃ প্রতিটি মনাড গবাক্ষ বিহীন
(c) জ্ঞানবিদ্যার আলোচ্য বিষয় কী?
উওর : জ্ঞানবিদ্যার আলোচ্য বিষয় হলো জ্ঞান সম্পর্কিত বিভিন্ন আলোচনা। যেমন জ্ঞান কি,জ্ঞান কিভাবে লাভ করা যায়,জ্ঞানের বৈশিষ্ট্য কি ইত্যাদি।
(d) অ্যারিস্টট্লকে লক্ষ্য করে দ্রব্য শব্দের অর্থ লেখো।
উওর : দ্রব্য হল সামান্য ও বিশেষের সমন্বয়।।
অথবা,
লকের মতে দ্রব্য কী?
উওর : জন লকের মতে দ্রব্য হল গুণের অজ্ঞাত আধার।
(e) “গুণের অতিরিক্ত কোনো দ্রব্যের মুদ্রণ আমাদের হয় না" -কার উক্তি?
উওর : উক্তিটি হলো হিউমের।
অথবা,
“গুণগুচ্ছই দ্রব্য” – কে বলেছেন?
উওর : “গুণগুচ্ছই দ্রব্য” – একথা বলেছেন অভিজ্ঞতাবাদী দার্শনিক বার্কলে।
(f) ভারতীয় দর্শনে প্রমাতা বলতে কী বোঝায়?
উওর : ভারতীয় দর্শনে প্রকৃত জ্ঞান লাভের প্রণালীকেই বলা হয় প্রমাতা।
(g) ভারতীয় দর্শনে ‘আস্তিক' ও 'নাস্তিক' শব্দদুটির অর্থ নির্ধারণের ভিত্তি কী?
উওর : বেদের প্রামাণ্যতা।
(h) চার্বাকেরা কোন প্রমাণ স্বীকার করেছেন?
উওর : চার্বাকেরা প্রত্যক্ষ প্রমাণ স্বীকার করেছেন।
অথবা,
চার্বাকদের 'আকস্মিকতাবাদী' বলা হয় কেন?
উওর : চার্বাকদের মতে ক্ষিতি, অপ, তেজ এবং মরুৎ এর সমন্বয়ে দেহে আকস্মিকভাবে চৈতন্যের) আবির্ভাব হয়। এজন্য চার্বাকদের আকস্মিকতাবাদী বলা হয়।
(i) চার্বাক স্বভাববাদকে যদৃচ্ছাবাদ বলা হয় কেন?
উওর : চার্বাকদের মতে ক্ষিতি, অপ, তেজ এবং মরুৎ যদৃচ্ছ বসত
অথবা,
'চেতনা হল জড়ের উপবস্তু’ – এটি কাদের মত?
উওর : এই চার্বাক দার্শনিকদের মত।
(j) অদ্বৈত বেদান্ত মতে মায়ার দুটি কাজ কী কী?
উওর : অদ্বৈতবাদ অনুসারে মায়ার দুটি প্রধান কাজ হলো- মায়া তারা আবরন শক্তির সাহায্যে ব্রহ্মকে আবৃত করে এবং বিক্ষেপ শক্তি দ্বারা জগৎ রচনা করা।
(k) দুটি বস্তুবাদী বৌদ্ধ দর্শনের নাম লেখো।
উওর : দুটি বস্তুবাদী বৌদ্ধ দর্শনের নাম হল সৌতান্ত্রিক এবং বৈভাষিক।।
অথবা,
বৌদ্ধদের কোন্ আর্যসত্যে আমরা 'অষ্টাঙ্গিক মার্গ'-এর উল্লেখ পাই?
উওর : বৌদ্ধদের চতুর্থ আর্যসত্যে আমরা 'অষ্টাঙ্গিক মার্গ'-এর উল্লেখ পাই।
(l) যোগাচার দর্শনকে বিজ্ঞানবাদ বলা হয় কেন?
উওর : কারণ যোগাচার দর্শন বিজ্ঞানকেই একমাত্র সত্য বলে মনে করে।
(m) অদ্বৈত বেদাস্ত মতে সগুণ ব্রহ্ম কী?
উওর : ঈশ্বর, পালন, সৃষ্টি এবং সংহারকর্তা।
(n) বৌদ্ধ দর্শনে স্বীকৃত দ্বিতীয় আর্যসত্য কী?
উওর : বৌদ্ধ দর্শনে স্বীকৃত দ্বিতীয় আর্যসত্য হলো দুঃখের কারণ রয়েছে।
(0) বৌদ্ধ মতে সত্তার লক্ষণ কী?
উওর : বৌদ্ধ মতে সত্তার লক্ষণ অর্থক্রিয়াকারিত্ব বা কোনো কিছু উৎপাদন করার ক্ষমতা।
অথবা,
বৌদ্ধ মতে পঞ্চস্কন্ধ কী কী?
উওর : বৌদ্ধ মতে পঞ্চস্কন্ধ হলো রুপ, বিজ্ঞান, বেদনা, সংজ্ঞা এবং সংস্কার.
(p) শংকরাচার্যের মতে জীবের দুই প্রকার মুক্তি কী কী?
উওর : শংকরাচার্যের মতে জীবের দুই প্রকার মুক্তি জীবন মুক্তি ও বিদেহী মুক্তি।
Group-C - 8×5=40
3. নীচের প্রশ্নগুলির উত্তর দাও (অনধিক দুশো শব্দে) (বিকল্প প্রশ্নগুলি লক্ষণীয়) :
(a) জানা ক্রিয়াপদটি কি কি অর্থে ব্যবহৃত হয় বাচনিক জ্ঞানের শর্ত গুলি আলোচনা করো
অথবা,
জ্ঞানের উৎস সম্পর্কে কান্টের বিচারবাদ আলোচনা করো।
(b) হিউমের নিয়তসংযোগতত্ত্ব সংক্ষেপে বর্ণনা করো। এই মত কি ত্রুটিমুক্ত?
অথবা
, বার্কলের আত্মগত ভাববাদে ঈশ্বরের গুরুত্ব ব্যাখ্যা করো। বার্কলে কি এইভাবে ঈশ্বরকে স্বীকার করতে পারেন?
(c) নৈয়ায়িকেরা কীভাবে লৌকিক সন্নিকর্ষের সংজ্ঞা দিয়েছেন? বিভিন্ন প্রকার লৌকিক সন্নিকর্ষের পরিচয় দাও উদাহরণ সহযোগে।
অথবা,
সন্নিকর্ষ কাকে বলে? লৌকিক ও অলৌকিক সন্নিকর্ষের মধ্যে পার্থক্য উদাহরণসহ আলোচনা করো।
(d) ব্যাপ্তি কাকে বলে? ব্যাপ্তিগ্রহ কীভাবে জানা যায় তা আলোচনা করো।
অথবা,
স্বার্থানুমান ও পরার্থানুমানের মধ্যে পার্থক্য লেখো। পঞ্জাবয়বী ন্যায় ব্যাখ্যা করো।
(e) রবীন্দ্রনাথের মানবতার ধারণার বিভিন্ন উৎসগুলি আলোচনা করো।
অথবা,
'কর্মযোগ' বলতে কী বোঝায়? কর্মযোগ সম্পর্কিত বিবেকানন্দের দার্শনিক ভাবনা ব্যাখ্যা করো।
আশাকরি, আজকের এই ব্লগ পোস্টে তোমাদের সঙ্গে যে ( ২০১৯ একাদশ শ্রেণির দর্শন প্রশ্ন পত্রের সমাধান || 2019 class 11 philosophy question paper solution ) শেয়ার করা হয়েছে, তা তোমাদের একটু হলেও কাজে লাগবে। যদি আজকের এই পোস্টটি ভালো লাগে, তাহলে আমাদের ওয়েবসাইটে ক্লাস 11 এর জন্য অন্যান্য Subject এর অনেক পোস্ট করা রয়েছে। তোমাদের সময় থাকলে সেগুলো পড়ে দেখো।।
Tags :