জ্ঞানের উৎপত্তি ও স্বরূপ সম্পর্কে বুদ্ধিবাদী দার্শনিকদের দেকার্তের মতবাদ || একাদশ শ্রেণীর দর্শন জ্ঞানের স্বরূপ এবং জ্ঞান সংক্রান্ত মতবাদ অধ্যায় প্রশ্ন উত্তর

0

 

জ্ঞানের উৎপত্তি ও স্বরূপ সম্পর্কে বুদ্ধিবাদী দার্শনিকদের দেকার্তের মতবাদ || একাদশ শ্রেণীর দর্শন জ্ঞানের স্বরূপ এবং জ্ঞান সংক্রান্ত মতবাদ অধ্যায় প্রশ্ন উত্তর

ভূমিকাঃ পাশ্চাত্য দর্শনে জ্ঞানের স্বরূপ এবং জ্ঞানের উৎপত্তি বিষয়ক দুটি মতবাদ রয়েছে। একটি হলো বুদ্ধিবাদী দার্শনিকদের বুদ্ধিবাদ বা প্রজ্ঞাবাদ এবং অপরটি হল অভিজ্ঞতাবাদীদের অভিজ্ঞতাবাদ। বুদ্ধিবাদী দার্শনিক মধ্যে দার্শনিক দেকার্তের জ্ঞানের উৎপত্তি এবং স্বরুপ সম্পর্কে যে মতবাদ রয়েছে, তা উল্লেখযোগ্য।।

জ্ঞানের উৎপত্তি সম্পর্কিত দার্শনিক দার্শনিক দেকার্তের মতবাদ - 

দার্শনিক দেকার্ত একজন বিখ্যাত গণিতজ্ঞ হওয়ায় তিনি মূলত বুদ্ধিকেই যথার্থ জ্ঞানের একমাত্র উৎস বলে উল্লেখ করেছেন।। দার্শনিক দেকার্তে মতে একমাত্র বুদ্ধির মাধ্যমেই যথার্থ এবং সার্বিক জ্ঞান লাভ পাওয়া যায়।। দার্শনিক দেকার্ত বলেছেন বুদ্ধির মাধ্যমে এবং আমাদের তিন প্রকার ধারণা থেকেই আমরা প্রকৃত এবং যথার্থ জ্ঞান লাভ করি।  দেকার্ত তিন প্রকার ধারণা স্বীকার করেছেন। 

যেমন - -(১) আগন্তুক (adventitious), (২) কৃত্রিম (fictitious) এবং পাি (৩) সহজাত (innate)। 

আগন্তুক ধারণাঃ ইন্দ্রিয়ের মাধ্যমে বাহ্যজগৎ থেকে যেসব ধারণা মাে মনোজগতে আসে, সেগুলিকে বলা হয় আগন্তুক ধারণা। যথা—বই, নদী, পাহাড়, পর্বত ইত্যাদির ধারণা। 

কৃএিম ধারণাঃ আমাদের মন কল্পনার সাহায্যে বিভিন্ন ধারণাকে পরস্পরের সাথে যুক্ত করে যেসব নতুন ধারণা সৃষ্টি করে সেগুলোকে বলে কৃত্রিম ধারণা। যেমন পক্ষীরাজ ঘোড়া, সোনার পাহাড় ইত্যাদি। 

সহজাত ধারণাঃ দার্শনিক দেকার্ত সহজাত ধারণা বলতে সেই সমস্ত ধারণাকে বুঝিয়েছেন, যে সমস্ত ধারণা অভিজ্ঞতার মাধ্যমে সৃষ্টি হয় না। সেই ধারণা গুলি এমন যেগুলো আমাদের জন্মের পর থেকেই ঈশ্বর আমাদের মনের মধ্যে গেঁথে দিয়ে থাকেন। অথবা জন্মের পর থেকে আমাদের মধ্যে যে সমস্ত ধারণা থাকে সেগুলোই হল সহজাত ধারণা। 

দার্শনিক দেকার্ত আগন্তুক এবং কৃত্রিম ধারণাকে অতটা গুরুত্ব দেননি। কারণ তার মতে আগন্তুক এবং কৃত্রিম এই দুই প্রকার ধারণা হলো অস্বচ্ছ এবং অস্পষ্ট। কিন্তু সহজাত ধারণা যেহুতু ঈশ্বর আমাদের মনের মধ্যে গেঁথে দিয়ে থাকেন সে কারণেই সহজাত ধারণা স্পষ্ট এবং স্বতঃসিদ্ধ।।

সহজাত ধারণা থেকে প্রকৃষ্ট এবং যথার্থ জ্ঞান লাভঃ 

দার্শনিক দেকার্তের মতে গণিতশাস্ত্রে যেমন কতগুলি স্বতঃসিদ্ধ সূত্র থেকে অবরোহ পদ্ধতির মাধ্যমে নতুন সার্বিক সিদ্ধান্তে উপনীত হওয়া সম্ভব। ঠিক তেমনি দর্শনশাস্ত্রেও স্বতঃসিদ্ধ সহজাত ধারণা থেকে অবরোহী পদ্ধতির মাধ্যমে যথার্থ ও সার্বিক জ্ঞান লাভ করা সম্ভব।

সহজাত ধারণা বলতে বুঝিয়েছেন নিত্যতা, অসমতা পূর্ণতা ইত্যাদি। এই সমস্ত ধারণা আমাদের অভিজ্ঞতার মাধ্যমে অর্জন হয় না কিন্তু এই ধারণাগুলো এর মাধ্যমে আমাদের অভিজ্ঞতা লাভ হয়। 


একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)
To Top