![]() |
দশম শ্রেণির ভৌতবিজ্ঞান প্রশ্ন উত্তর এবং সাজেশন ২০২৩ |
উওরঃ- গ্যাসের অনুগুলির গতিশীল তার স্বপক্ষে যে দুটি যুক্তি দেওয়া যায়, তাহলো -
গ্যাসের প্রসারণশীলতাঃ- অল্প পরিমান যেকোনো একটি গ্যাসকে একটি বড় পাত্রে মধ্যে রাখলে অল্প সময় পরেই সেই গ্যাসটি পাত্রের সর্বত্র ছড়িয়ে পড়বে।গ্যাসের অনুগুলি স্বাধীনভাবে ঘুরে বেড়ায় বলেই এমনটি সম্ভব হয়।
গ্যাসের চাপঃ- কোনো আবদ্ধ পাত্রে রাখা গ্যাস অনুগুলি পাত্রের দেওয়ালে অনবরত ধাক্কা দেয়।। এই ধাক্কা স্থিতিস্থাপক হওয়া সত্ত্বেও গ্যাসের অনুগুলির গতিশক্তি অপরিবর্তিত থাকে। এভাবে গ্যাসের অনুগুলির অবিরাম ধাক্কার ফলে পাত্রের দেয়ালে প্রতি একক ক্ষেত্রফলের লম্বভাবে যে বলপ্রয়োগ করে, তাকে গ্যাসের চাপ বলে। গ্যাসের অনুগুলি গতিশীল বলেই চাপের সৃষ্টি হয়।
গ্যাসের গতিতত্ত্বের স্বীকার্য গুলি লেখ
উওরঃ গ্যাসের অনুগুলির গতিবেগ ব্যাখ্যার জন্য ম্যাক্সওয়েল, বোলজম্যান, ক্রনিং, ক্লসিয়াস প্রমুখ বিজ্ঞানীগন গ্যাসের গতিতত্ত্বের অবতারণা করেছিলেন। তাদের এই তত্ত্বের স্বীকার্য গুলি হল -
• যেকোনো গ্যাসই অসংখ্য ক্ষুদ্র অনু দিয়ে গঠিত হয়। গ্যাসের অনুগুলির হয় নিরেট,গোলাকার ও স্থিতিস্থাপক। একই গ্যাসের অনুগুলির আকারে ও ধর্মে একই রকম হয় এবং গ্যাসের অনুগুলির মধ্যে কোনো রকম আকর্ষণ বা বিকর্ষণ বল কাজ করে না।
• গ্যাসের অনুগুলির সর্বদাই গতিশীল অবস্থায় থাকার ফলে এই অনুগুলির দ্রুত গতিতে চলার সময় পরস্পরের সঙ্গে এবং যে পাত্রে রয়েছে সেই পাত্রের দেওয়ালের সঙ্গে অনবরত ধাক্কা খেয়ে দিক পরিবর্তন করতে থাকে। এজন্য গ্যাসের অনুগুলির গতি বিশৃঙ্খলিত হয়।
• যেকোনো দুটি ধাক্কার মাঝে অনুগুলির সমবেগ সরলরেখায় চলে। পরপর দুটি ধাক্কার মধ্যে একটি অনু যে দূরত্ব অতিক্রম করে তাকে মুক্তপথ বলা হয়।।
• গ্যাসের অনুগুলির স্থিতিস্থাপক হওয়ার কারণে গ্যাসের অনুগুনির নিজেদের সঙ্গে এবং পাত্রের দেয়ালের সঙ্গে ধাক্কা সত্ত্বেও অনুগুলির মোট ভরবেগ ও গতিশক্তির কোনো রকম পরিবর্তন হতে দেখা যায় না।।
• গ্যাসের অনুগুলির গতির মান উষ্ণতার উপর নির্ভরশীল। উষ্ণতা বাড়ালে বা কমালে গ্যাসের অনুগুলির গতিবেগ যথাক্রমে বাড়ে বা কমে।
• পাত্রের মধ্যে গ্যাস অনুগুলি অবিরাম ছোটাছুটি করে। কিন্তু পাত্রের ভেতরে যেকোনো জায়গায় একক আয়তনে সংখ্যা অপরিবর্তিত থাকে। এর ফলে পাত্রের যেকোনো জায়গায় গ্যাসের আণবিক গুরুত্ব সমান হয়। এবং এসব বৈশিষ্ট্যযুক্ত কারণেই গ্যাসকে আদর্শ গ্যাস বলা যায়।।