![]() |
জ্ঞানের স্বরূপ এবং জ্ঞান সংক্রান্ত মতবাদ প্রথম অধ্যায়ের বড় প্রশ্ন উত্তর |
আজকের এই ব্লগ পোস্টের মাধ্যমে আমরা একাদশ শ্রেণীর দর্শন দ্বিতীয় অধ্যায় 'জ্ঞানের স্বরূপ এবং জ্ঞান সংক্রান্ত মতবাদ'থেকে একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন "সহজাত ধারণা বলতে কি বোঝো? জন লক কিভাবে সহজাত ধারণা খন্ডন করেছেন?" এর উওর তোমাদের সঙ্গে শেয়ার করবো।
সহজাত ধারণা বলতে কি বোঝো? জন লক কিভাবে সহজাত ধারণা খন্ডন করেছেন?
সহজাত ধারণা কী বা সহজাত ধারণা কাকে বলে?
বুদ্ধিবাদী দার্শনিক দেকার্তের মতে ধারণা হলো তিন প্রকার। যথা - আগন্তুক,কৃত্রিম এবং সহজাত।
• আগন্তুক ধারণা হলো সেই সমস্ত ধারণা যেগুলো ইন্দ্রিয়ের মাধ্যমে আমরা বাহ্য জগৎ থেকে গ্রহণ করি। যেমন - নদী,পাহাড়, বই খাতা ইত্যাদি।
অন্যদিকে আমাদের মন কল্পনার সাহায্যে বিভিন্ন ধরনের ধারণা পরস্পরের সঙ্গে যুক্ত করে যেসব নতুন ধারণা গড়ে তোলে,সেগুলো হচ্ছে কৃএিম ধারণা। যেমন - সোনার পাহাড়, পক্ষীরাজ ঘোড়া ইত্যাদি।
• তৃতীয় প্রকার অর্থাৎ সহজাত ধারণা হচ্ছে সেই সমস্ত ধারণা যে এই ধারণাগুলো জন্মের পরেই আমাদের মনে পূর্ব থেকেই নিহিত থাকে। অর্থাৎ ঈশ্বর আমাদের জন্মের সময় মনের মধ্যে কিছু ধারণা গেঁথে দেন। যেমন- অসীমতা, নিত্যতা ইত্যাদি। এই সমস্ত সহজাত ধারণা স্পষ্ট ও স্বতঃসিদ্ধ। এগুকি অভিজ্ঞতালব্ধ নয়। কারণ এদের দ্বারাই আমরা পরবর্তীতে অভিজ্ঞতা লাভ করতে পারি।।
• দার্শনিক স্পিনোজা বলেন আমাদের মনের কতগুলি ধারনা সহজাত।
• জার্মান দার্শনিক লাইবনিজ মনে করেন আমাদের সব ধারণাই সহজাত। লাইবনিজের মতে পূর্বে থেকেই আমাদের মনে বিভিন্ন সহজাত ধারণা গুলি নিহিত থাকে। আমাদের মনে হচ্ছে একটি জানালাবিহীন চিতপরমানু বা মনাড। মনাড গুলি সক্রিয় এবং সংখ্যায় বহু। একটি পাথরের মধ্যে যেমন একটি মূর্তি সুপ্ত অবস্থায় থাকে, ঠিক তেমনি আমাদের মনে সব ধারণা সুপ্ত অবস্থায় থাকে। পরবর্তীতে যখন ইন্দ্রিয়ের সাথে কোনো বস্তুর সংযোগ ঘটে, তখন আমাদের মনে থাকা সেই ধারণা থেকে প্রকৃত জ্ঞান লাভ হয়।।
বুদ্ধিবাদঝ দার্শনিকদের সহজাত ধারণার বিরুদ্ধে জন লকের মতবাদ বা জন লক যেভাবে সহজাত ধারণা খন্ডন করেছেন-
সহজাত ধারণার বিরুদ্ধে লাকর বিভিন্ন যুক্তি :
প্রথমতঃ লক্ বলেন, অসীমতা, নিত্যতা প্রভৃতি সহজাত ধারণা সম্বন্ধে শিশু, নির্বোধ, অশিক্ষিত ও অসভ্য ব্যক্তিরা সচেতন নয়। এর দ্বারা প্রমাণ হয়, সব মানুষের মনে সহজাত ধারণার অস্তিত্ব নেই।
দ্বিতীয়তঃ তথাকথিত ঈশ্বর ও নৈতিক নিয়ম সম্বন্ধীয় সহজাত ধারণা ব্যক্তিভেদে পৃথক হয়। কাজেই, সহজাত ধারণা সব মানুষের মধ্যে সমানভাবে বর্তমান নেই।
তৃতীয়তঃ কোনো ধারণা সমানভাবে সকলের মধ্যে উপস্থিত থাকলেও তার দ্বারা প্রমাণ হয় না যে, সে ধারণা সহজাত। যেমন, ‘আগুন’ সম্বন্ধে সকলের ধারণা এক হলেও এটি সহজাত ধারণা নয়, কারণ এই সার্বিক ধারণাটি অভিজ্ঞতা থেকে পাওয়া যায়।
চতুর্থতঃ লক্ বলেন, বুদ্ধিবাদীদের তথাকথিত সহজাত ধারণাগুলি হল প্রকৃতপক্ষে কতকগুলি সাধারণ সত্য যা আমরা আরোহ পদ্ধতির সাহায্যে সামান্যীকরণের মাধ্যমে অভিজ্ঞতা থেকেই পেয়ে থাকি। কাজেই, আমাদের সব ধারণাই অর্জিত বা অভিজ্ঞতালব্ধ, কোনো ধারণাই আন্তর বা সহজাত নয়।