একাদশ শ্রেণির দর্শন প্রশ্নপত্রের সমাধান || 2018 Class 11 Philosophy Question Paper With Answers

0


একাদশ শ্রেণির দর্শন 2018 প্রশ্ন পত্রের সমাধান | WB Class 11 Philosophy Question Paper solution 2018 ( MCQ & SAQ )
একাদশ শ্রেণির দর্শন 2018 প্রশ্ন পত্রের সমাধান


ফ্রীতে মকটেস্ট দিতে চাইলে, বাংলা সম্পূর্ণ সিলেবাসের নোট পেতে হলে আমাদের গ্রুপে জয়েন করো। গ্রুপে জয়েন করতে ক্লিক করো

আজকের এই ব্লগের মাধ্যমে আমরা একাদশ শ্রেণির দর্শন ২০১৮ এর প্রশ্ন পত্রের সমাধান ( WB Class 11 Philosophy Question Paper With Answers ) তোমাদের সঙ্গে শেয়ার করবো। আজকে ২০১৮ সালের ক্লাস 11 দর্শন প্রশ্নপত্রের mcq এবং saq প্রশ্নের উওর শেয়ার করেছি। বাকি উওর গুলো শেয়ার করছি না কারণ সেই প্রশ্ন উওর আগে থেকেই আমাদের ওয়েবসাইটে করা রয়েছে। 

একাদশ শ্রেণির দর্শন প্রশ্নপত্রের সমাধান || 2018 Class 11 Philosophy Question Paper With Answers

Group-A

1. বন্ধনীর ভিতর থেকে সঠিক বিকল্প নির্বাচন করো : 1 x24-24

(a) যুক্তিবিদ্যার আলোচ্য বিষয় হল – (জ্ঞান/অনুমান/সমাজ/পরমতত্ত্ব)।

 উওর : যুক্তিবিদ্যার আলোচ্য বিষয় হল অনুমান।

(b) মানুষের আচার-আচরণ বা ব্যক্তির চরিত্র সম্পর্কীয় বিজ্ঞান হল—(যুক্তিবিজ্ঞান/নীতিবিজ্ঞান/শিক্ষাবিজ্ঞান/মনোবিজ্ঞান)।

উওর : মানুষের আচার-আচরণ বা ব্যক্তির চরিত্র সম্পর্কীয় বিজ্ঞান হল— নীতিবিজ্ঞান।

(c) 'জানা' ক্রিয়াপদের অর্থ হল—(তিনটি/চারটি/পাঁচটি/ছয়টি)। 

উওর :  'জানা' ক্রিয়াপদের অর্থ হল তিনটি।

(d) বিমূর্ত সামান্য ধারণা খণ্ডন করেছেন-(প্লেটো/হেগেল/

বার্কলে/হিউম)।

উওর : বিমূর্ত সামান্য ধারণা খণ্ডন করেছেন- বার্কলে।

(e) মনাড বা চিৎ পরমাণুর অস্তিত্ব মেনেছেন–(দেকার্ত/লক্/ লাইবনিজ/হিউম)।

উওর : মনাড বা চিৎ পরমাণুর অস্তিত্ব মেনেছেন–লাইবনিজ। 

ফ্রীতে মকটেস্ট দিতে চাইলে, বাংলা সম্পূর্ণ সিলেবাসের নোট পেতে হলে আমাদের গ্রুপে জয়েন করো। গ্রুপে জয়েন করতে ক্লিক করো


(f) “দ্রব্য হল জ্ঞাত গুণসমূহের অজ্ঞাত ও অজ্ঞেয় আধার”—এ কথা বলেছেন (দেকার্ত/লক্/বার্কলে/হিউম)।

উওর : “দ্রব্য হল জ্ঞাত গুণসমূহের অজ্ঞাত - এ কথা বলেছেন হিউম।

(g) “কার্যকারণ সম্বন্ধের ধারণাটি পূর্বতঃসিদ্ধ জ্ঞানাকার।”—এ কথা বলেছেন (কান্ট/লক্/বার্কলে/হিউম)।

উওর : “কার্যকারণ সম্বন্ধের ধারণাটি পূর্বতঃসিদ্ধ জ্ঞানাকার।”—এ কথা বলেছেন হিউম।

(h) কারণ কার্যের অনিবার্যতা হল যৌক্তিক অনিবার্যতা—এ কথা

মানেন (হিউম/রাসেল/ইউয়িং/বার্কলে)।

উওর : কারণ কার্যের অনিবার্যতা হল যৌক্তিক অনিবার্যতা—এ কথা

মানেন ইউয়িং।

(i) সরল বস্তুবাদ হল—(বৈজ্ঞানিক বস্তুবাদ/প্রসক্তিতত্ত্ব/সতত

সংযোগ তত্ত্ব/লৌকিক বস্তুবাদ)।

উওর : সরল বস্তুবাদ হল লৌকিক বস্তুবাদ।

(j) “অস্তিত্ব হল প্রত্যক্ষনির্ভর”এ কথা বলেছেন (লক্‌/হিউম/ বার্কলে/দেকার্ত)।

উওর :  “অস্তিত্ব হল প্রত্যক্ষনির্ভর”এ কথা বলেছেন বার্কলে।

(k) ভারতীয় দর্শনের বিভাগ হল—(দুটি/তিনটি/চারটি/পাঁচটি)। 

উওর : ভারতীয় দর্শনের বিভাগ হল দুটি।

(l) বেদের অপর নাম (বেদাস্ত/স্মৃতি/উপনিষদ/শ্রুতি)।

উওর : বেদের অপর নাম উপনিষদ।



ফ্রীতে মকটেস্ট দিতে চাইলে, বাংলা সম্পূর্ণ সিলেবাসের নোট পেতে হলে আমাদের গ্রুপে জয়েন করো। গ্রুপে জয়েন করতে ক্লিক করো

(m) ন্যায় দর্শনের প্রতিষ্ঠাতা হলেন—(মহর্ষি গৌতম/মহর্ষি জৈমিনি/মহর্ষি কপিল/আচার্য শংকর)।

উওর : ন্যায় দর্শনের প্রতিষ্ঠাতা হলেন মহর্ষি গৌতম।

(n) “ভূতচতুষ্টয়বাদ” মেনেছেন—(অদ্বৈত বেদান্ত/চার্বাক/বৌদ্ধ/ ন্যায়) দার্শনিকরা।

উওর : “ভূতচতুষ্টয়বাদ” মেনেছেন চার্বাক দার্শনিকরা।

(o) (চার্বাক/জৈন/বৌদ্ধ/ন্যায়) দর্শনকে লোকায়ত দৰ্শন বলা হয়। 

উওর : চার্বাক দর্শনকে লোকায়ত দৰ্শন বলা হয়।

(p) “বাহ্যবস্তুর অস্তিত্ব প্রত্যক্ষলব্ধ নয়, অনুমানলব্ধ”—এই মত হল (বৈভাষিক/সৌত্রান্তিক/মাধ্যমিক/যোগাচারবাদী)-দের।

উওর : “বাহ্যবস্তুর অস্তিত্ব প্রত্যক্ষলব্ধ নয়, অনুমানলব্ধ”—এই মত হল সৌত্রান্তিক দের।

(q) “দুঃখের কারণ আছে”—মতটি হল (চার্বাক/ন্যায়/বৌদ্ধ/বেদান্ত) দার্শনিকদের।

উওর :  “দুঃখের কারণ আছে”—মতটি হল বৌদ্ধ দার্শনিকদের।


ফ্রীতে মকটেস্ট দিতে চাইলে, বাংলা সম্পূর্ণ সিলেবাসের নোট পেতে হলে আমাদের গ্রুপে জয়েন করো। গ্রুপে জয়েন করতে ক্লিক করো

(r) “প্রতীত্যসমুৎপাদবাদ” শব্দটির অর্থ হল (কার্যকারণ নিয়ম/নৈতিক নিয়ম/যুক্তিবিজ্ঞানের নিয়ম/পুরুষার্থের নিয়ম।)

উওর : প্রতীত্যসমুৎপাদবাদ” শব্দটির অর্থ হল কার্যকারণ নিয়ম।

(s) বৌদ্ধ দর্শন অনুযায়ী “নির্বাণ” বলতে (নির্বাণ/সুখ/স্বর্গ/মৃত্যু) -কে বোঝায়।

উওর : বৌদ্ধ দর্শন অনুযায়ী “নির্বাণ” বলতে সুখকে বোঝায়।

(t) ন্যায় মতে প্রমাণ-(পাঁচটি/ছয়টি/তিনটি/চারটি)। 

উওর : ন্যায় মতে প্রমাণ-চারটি।

(u) ন্যায় মতে “অনুমিতি” হল – (প্রমা/প্রমেয়/প্রমাণ/প্রমাতা)।

উওর : ন্যায় মতে “অনুমিতি” হল প্রমা।

(v) “রূপ”-এর প্রত্যক্ষে (সংযোগ/সংযুক্ত-সমবায়/সমবেত সমবায় সমবায়) সন্নিকর্ষ স্বীকৃত হয়।

উওর : “রূপ”-এর প্রত্যক্ষে সংযুক্ত-সমবায় সন্নিকর্ষ স্বীকৃত হয়।

(w) অদ্বৈত বেদান্ত মতে মায়া (সৎ/অসৎ/সদসৎ/অনির্বচনীয়)।

উওর : অদ্বৈত বেদান্ত মতে মায়া অনির্বচনীয়।

(x) “ব্রষ্ম সত্য জগৎ মিথ্যা”—বলেছেন (শংকরাচার্য/রামানুজ/ গৌতম বুদ্ধ/মহর্ষি গৌতম)।

উওর : “ব্রষ্ম সত্য জগৎ মিথ্যা”—বলেছেন শংকরাচার্য।


একাদশ শ্রেণির দর্শন 2018 প্রশ্ন পত্রের সমাধান | WB Class 11 Philosophy Question Paper solution 2018 SAQ 

Group-B

2. নীচের প্রশ্নগুলির অতি সংক্ষেপে উত্তর দাও : (দু-একটি বাক্যে) (বিকল্প প্রশ্নগুলি লক্ষণীয়) : 1x16=16


(a) 'Ethics' শব্দের ব্যুৎপত্তিগত অর্থ কী?

উওর : মানুষের অভ্যাস বা আচার আচরণ।

অথবা, 

‘Philosophy' শব্দটি কোন্ কোন্ শব্দ থেকে উদ্ভূত হয়েছে? 

উওর : ‘Philosophy' শব্দটি গ্রিক শব্দ Philos এবং Sophia থেকে উদ্ভূত হয়েছে। যার অর্থ হলো Sophia কথার অর্থ হলো আগ্রহ বা অনুরাগ এবং Philos কথার অর্থ হলো জ্ঞান। সুতরাং Philosophy কথার অর্থ হলো জ্ঞানের প্রতি অনুরাগ বা আগ্রহ।

(b) অধিবিদ্যা কোন্ কোন্ বিষয় নিয়ে আলোচনা করে?

উওর : অধিবিদ্যা আমাদের ইন্দ্রিয়াতীত বিষয় গুলি নিয়ে আলোচনা করে। যেমন- ঈশ্বর, আত্মা, মন ইত্যাদি। 

(c) "Substance" কথাটির ব্যুৎপত্তিগত অর্থ কী? 

উওর : "Substance" কথাটির ব্যুৎপত্তিগত অর্থ হলো নিম্নে দন্ডায়মান।

অথবা,

 স্পিনোজা প্রদত্ত দ্রব্যের সমীকরণটি উল্লেখ করো।

 উওর : স্পিনোজা প্রদত্ত দ্রব্যের সমীকরণটি হলো দ্রব্য = ঈশ্বর = প্রকৃতি।

(d) দেকার্ত কয়টি দ্রব্য স্বীকার করেছেন?

উওর : দেকার্ত দুইটি দ্রব্য স্বীকার করেছেন। যথা নিরপেক্ষ দ্রব্য এবং সাপেক্ষ দ্রব্য।


অথবা, "ঈশ্বরই একমাত্র দ্রব্য -এ কথা কে বলেছেন?

উওর : "ঈশ্বরই একমাত্র দ্রব্য -এ কথা বলেছেন বুদ্ধিবাদী দার্শনিক স্পিনোজা।

(e) “দ্রব্য হল স্বয়ংক্রিয় এবং নিরংশ”-কে বলেছেন?

উওর :  “দ্রব্য হল স্বয়ংক্রিয় এবং নিরংশ”- একথা বলেছেন বুদ্ধিবাদী দার্শনিক লাইবনিজ।

(f) অ্যারিস্টট্লকে অনুসরণ করে দ্রব্য শব্দের অর্থ লেখো। 

উওর : অ্যারিস্টোটলের মতে দ্রব্য হল বিভিন্ন পরিবর্তনীয় অবস্থার মধ্যে এক অপরিবর্তনীয় সত্তা।

(g) ভারতীয় দর্শনে “আস্তিক” ও “নাস্তিক” শব্দ দুটির অর্থ নির্ধারণের ভিত্তি কী?

উওর : ভারতীয় দর্শনে “আস্তিক” ও “নাস্তিক” শব্দ দুটির অর্থ নির্ধারণের ভিত্তি হলো বেদের প্রামাণ্য নির্ভরতা।

অথবা, 

ভারতীয় দর্শনে “নাস্তিক” সম্প্রদায়গুলি কী কী?

উওর : ভারতীয় দর্শনে আস্তিক সম্প্রদায় গুলি হল - চার্বাক,বৌদ্ধ এবং জৈন।

(h) “মোক্ষ” কথার অর্থ কী?

উওর : “মোক্ষ” কথার অর্থ হলো দুঃখের আত্যন্তিক নিবৃত্তি।

(i) চার্বাক মতে মানবজীবনের চরম লক্ষ্য কী?

উওর : চার্বাক মতে মানব জীবনের চরম লক্ষ্য হলো ইন্দ্রিয় সুখ লাভ করা। 

অথবা,

চার্বাক দর্শনকে জড়বাদী বলা হয় কেন?

উওর : চার্বাক মতে চারটি জড়ভূত অর্থাৎ ক্ষিতি, অপ নতেজ মরুৎ থেকে জগতের সব কিছু সৃষ্টি হয়েছে বলে, চার্বাক দর্শনকে জড়বাদী দর্শন বলা হয়।

(j) চার্বাক মতে পরম পুরুষার্থ কোনটি?

উওর : চার্বাক মতে পরম পুরুষার্থ হলো কাম।।

(k) চার্বাক নীতিতত্ত্ব কী নামে পরিচিত?

উওর : চার্বাক নীতিতত্ত্ব সুখবাদী নীতিতত্ব নামে পরিচিত।

(l) আত্মার বিষয়ে চার্বাক মতবাদের নাম লেখো।

উওর : আত্মার বিষয়ে চার্বাক মতবাদের নাম হলো দেহাত্মবাদ বা ভূতচৈতন্যবাদ। 

অথবা, 

“চেতনা হল জড়ের উপবস্তু”—এটি কাদের মত?

উওর : “চেতনা হল জড়ের উপবস্তু”—এটি চার্বাকদের মত।

(m) বৌদ্ধমতে পঞ্চস্কন্ধ কী কী?

উওর : বৌদ্ধমতে পঞ্চস্কন্ধ হলো রুপ, বেদনা, সংজ্ঞা, সংস্কার ও বিজ্ঞান।

অথবা,

বৌদ্ধ দর্শনের একটি ভাববাদী সম্প্রদায়ের নাম লেখো।

উওর : বৌদ্ধ দর্শনের একটি ভাববাদী সম্প্রদায়ের নাম হলো যোগাচার।


(n) বৌদ্ধদের কোন্ আর্যসত্যে আমরা “অষ্টাঙ্গিক মার্গ”-এর উল্লেখ পাই?

উওর : বৌদ্ধদের চতুর্থ আর্যসত্যে আমরা “অষ্টাঙ্গিক মার্গ”-এ উল্লেখ পাই।

(o) অদ্বৈতবাদ বলতে কী বোঝো?

উওর : অদ্বৈত মতবাদ বলতে এমন এক অদ্বিতীয় মতবাদকে বোঝানো হয়েছে যে, মতবাদে বলা হয়েছে একমাত্র ব্রহ্ম্যেই সত্য এবং বাকি সব কিছুই মিথ্যা।

(p) শংকরাচার্য কয় প্রকার সত্তা স্বীকার করেছেন?

উওর : শংকরাচার্য তিন প্রকার সত্তা স্বীকার করেছেন।।


নীচের প্রশ্নগুলির উত্তর দাও। (অনধিক দুশো শব্দে) (বিকল্প প্রশ্নগুলি লক্ষণীয়) :


8 × 5 = 40


(a) জ্ঞানের উৎস এবং স্বরূপ বিষয়ে দেকার্ত-এর বক্তব্যসমালোচনাসহ ব্যাখ্যা করো। 

অথবা, 

“জানা” ক্রিয়াপদটি কী কী অর্থে ব্যবহৃত হয়? বাচনিক জ্ঞানের শর্তগুলি আলোচনা করো। 3+5

(b) হিউম কেন কারণ ও কার্যের মধ্যে আবশ্যিক সম্বন্ধ স্বীকার করেননি? এই মতটি কি গ্রহণযোগ্য? 

অথবা, 

কারণের স্বরূপ বলতে কী বোঝ? কার্যকারণ বিষয়ে দার্শনিক মতবাদ আলোচনা করো।

(c) লক্ যে মুখ্যগুণ ও গৌণগুণের মধ্যে পার্থক্য করেছেন তা আলোচনা করো। এই পার্থক্য কি গ্রহণযোগ্য?

অথবা, 

প্রতিরূপী বস্তুবাদের দার্শনিক বক্তব্যগুলি উল্লেখ করো। এই বক্তব্যগুলি কতটা সন্তোষজনক?


(d) পঞ্জাবয়বী ন্যায় কাকে বলে? দৃষ্টান্তসহ পঞ্চাবয়বী ন্যায়ের অবয়বগুলির প্রয়োজনীয়তা উল্লেখ করো। 

অথবা,

 ব্যাপ্তি কাকে বলে? ব্যাপ্তিগ্রহ কীভাবে হয় আলোচনা করো।

(e) রবীন্দ্রনাথের মানবতাবাদী দর্শনের মূল উৎসগুলি উল্লেখ করো এবং বিশ্লেষণ করো।

অথবা

 “বিবেকানন্দের কর্মযোগের ধারণার ভিত্তি হল প্রয়োগমূলক বেদান্ত।”—ব্যাখ্যা করো।

ফ্রীতে মকটেস্ট দিতে চাইলে, বাংলা সম্পূর্ণ সিলেবাসের নোট পেতে হলে আমাদের গ্রুপে জয়েন করো। গ্রুপে জয়েন করতে ক্লিক করো

Tags : 

একাদশ শ্রেণির দর্শন প্রশ্ন পত্রের সমাধান | 2018 ক্লাস 11 দর্শন প্রশ্ন পত্রের সমাধান | ক্লাস xi দর্শন প্রশ্ন পত্রের সমাধান 2018 | WB Class 11 Philosophy Question Paper solution 2018  | WB Class xi Philosophy Question Paper Solved 2018 | WB Class 11 Philosophy Question Paper with solution 2018 

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)
To Top