একাদশ শ্রেণীর দর্শন দ্বিতীয় অধ্যায়ের প্রশ্ন উওর-জ্ঞানের উৎস ও স্বরূপ সম্পর্কে জন লকের মতবাদ সমালোচনা সহ আলোচনা

0


জ্ঞানের উৎস ও স্বরূপ সম্পর্কে জন লকের মতবাদ সমালোচনা সহ আলোচনা করো || একাদশ শ্রেণীর দর্শন দ্বিতীয় অধ্যায়ের প্রশ্ন উওর
একাদশ শ্রেণীর দর্শন দ্বিতীয় অধ্যায়ের প্রশ্ন উওর


আজকের এই ব্লগ পোস্টের মাধ্যমে আমরা একাদশ শ্রেণীর দর্শন দ্বিতীয় অধ্যায় " জ্ঞানের স্বরূপ এবং জ্ঞান সংক্রান্ত মতবাদ  " থেকে একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন " জ্ঞানের উৎস ও স্বরূপ সম্পর্কে লকের মতবাদ সমালোচনা সহ আলোচনা করো " এর উওর তোমাদের সঙ্গে শেয়ার করবো।  এবং জ্ঞানের উৎস ও স্বরূপ সম্পর্কে লকের মতবাদ সমালোচনা সহ বিস্তারিত ভাবে আলোচনা করার চেষ্টা করবো।

জ্ঞানের উৎস ও স্বরূপ সম্পর্কে জন লকের মতবাদ সমালোচনা সহ আলোচনা করো 

ভূমিকাঃ জ্ঞানের উৎস এবং স্বরুপ সম্পর্কে বিভিন্ন দার্শনিকরা তাদের বিভিন্ন মতামত দিয়েছেন। জ্ঞানের উৎস এবং স্বরুও সম্পর্কে যেসব দার্শনিকদের মতামত উল্লেখযোগ্য, তাদের মধ্যে অভিজ্ঞতাবাদী দার্শনিক জন লকের মত একটি অন্যতম মতবাদ। জন লক একজন অভিজ্ঞতাবাদী দার্শনিক। তাই জন লকের মতে জ্ঞানের একমাত্র উৎস হলো ইন্দ্রিয় অভিজ্ঞতা। 

ক্লিক করো👉 ; ফ্রী নোটস পেতে গ্রুপে জয়েন করো

অভিজ্ঞতাবাদী দার্শনিক জন লকের জ্ঞানের উৎস ও স্বরূপ সম্পর্কে মত - 

অভিজ্ঞতাবাদী দার্শনিক জন লকের অভিজ্ঞতাবাদ সম্পর্কে দুটি দিক রয়েছে। একটি হল নঞর্থক দিক এবং অপরটি হলো সদর্থক দিক। 

• জন লক নঞর্থক দিকে বুদ্ধিবাদী দার্শনিক যে সহজাত ধারণা সম্পর্কে মত রয়েছে, তিনি সেটির বিরুদ্ধে তীব্র সমালোচনা করেছেন।

• এবং অপরদিকে সদর্থক দিকে অভিজ্ঞতার মাধ্যমে সংবেদন এবং অন্তদর্শনের মাধ্যমে কি করে প্রকৃত জ্ঞান লাভ করা যায়, সে সম্পর্কে নীতি ব্যাখ্যা করেছেন।।

ক্লিক করো👉 ; ফ্রী নোটস পেতে গ্রুপে জয়েন করো


• জন লকের মতে জন্মের সময় আমাদের মন থাকে অলিখিত সাদা কাগজের মতো।কিন্তু পরবর্তীতে আমরা যত বড় হই, আমাদের মনের মধ্যে বিভিন্ন ধারণা সৃষ্টি হয় এবং সেই ধারণা তৈরি হয় দুটি উপায়ে।  একটি হলো সংবেদন এবং অপরটি হল অন্তর্দর্শন। 

• জন লকের মতে বাহ্য জগতের জ্ঞানই হলো সংবেদন। 

এখানে ক্লিক করুন👇

1- একাদশ শ্রেণীর দর্শন প্রথম অধ্যায়ের অনলাইন মকটেস্ট

2- একাদশ শ্রেণির ন্যায় দর্শন অধ্যায়ের অনলাইন মক টেস্ট 

3- একাদশ শ্রেণীর দর্শন চার্বাক দর্শন অধ্যায়ের অনলাইন মকটেস্ট প্রথম পর্ব এবং চার্বাক দর্শন অধ্যায়ের মকটেস্টের দ্বিতীয় পর্ব

4- জ্ঞানের স্বরূপ ও জ্ঞান সংক্রান্ত মতবাদ অধ্যায়ের অনলাইন মকটেস্ট প্রথম পর্ব এবং জ্ঞানের স্বরূপ এবং জ্ঞান সংক্রান্ত মতবাদ অধ্যায়ের মকটেস্টের দ্বিতীয় পর্ব
5- একাদশ শ্রেণীর দর্শন দ্রব্য অধ্যায়ের অনলাইন মকটেস্ট প্রথম পর্ব এবং দ্রব্য অধ্যায়ের অনলাইন মকটেস্টের দ্বিতীয় পর্ব

• অপরদিকে অন্তদর্শন বলতে আমাদের মনোজগতের বিভিন্ন জ্ঞান যেমন - চিন্তা,আবেগ-অনুভূতি ইত্যাদিকে বোঝায়।

জন লকের মতে সংবেদন এবং অন্তদর্শন - এই দুটি পথ ছাড়া অন্য কোনো পথে আমাদের মনে কোনো ধারণা উপস্থিত হতে পারে না। এই প্রসঙ্গে জনের বিখ্যাত উক্তি হলো -  " বুদ্ধিতে এমন কিছুই নেই যা আগে হন্দ্রিয়ে ছিল না। অর্থাৎ বুদ্ধিতে এমন কোনো ধারণা নেই যার উপাদান প্রত্যক্ষ থেকে আসতে পারে না। 

▪ জন লকের মতে ধারণা আবার দুই প্রকারের হয়। একটি সরল ধারণা এবং অপরটি হলো যদি জটিল ধারণা।

• সরল ধারনাগুলি বলতে সংবেদন কিংবা অন্তদর্শনের জ্ঞান ( বর্ণ, গন্ধ, রাগ, আবেগ,চিন্তা ইত্যাদিকে বোঝায়। 

• অপরদিকে মন ক্রমশ সেই ধারনাগুলিকে পরস্পরের সঙ্গে তুলনা করে সংযুক্তিকরণের মাধ্যমে জটিল ধারনার সৃষ্টি করে। 

তাই জন লক এভাবে দেখিয়েছেন যে, ধারণা থেকেই সমস্ত জ্ঞান লাভ হয়। 

কিন্তু সব ধারনাই জ্ঞান নয়। যেসব ধারনার সঙ্গে বস্তুর মিল আছে, সেই ধারনায় জ্ঞান। আর যেসব ধারনার সঙ্গে বস্তুর কোনো প্রকার মিল নেই, সেই ধারনা জ্ঞান নয়। তাই লকের মতে, জ্ঞান হল ধারনার মধ্যে মিল বা অমিল প্রত্যক্ষ করা।


যেমন- ' কাক হয় কালো ’- এখানে দুটি ধারনার মধ্যে মিল প্রত্যক্ষ করা যায়।

আবার ‘ঘাস হয় সাদা ’ এখানে দুটি ধারনার মধ্যে মিল প্রত্যক্ষ করা যায় ন।। আমাদের মন বস্তুগুলিকে সোজাসুজি জানতে পারে না। মন সোজাসুজিভাবে ধারনাকেই জানতে পারে। লকের এই মতবাদ প্রতীকবাদ নামে পরিচিত। কারণ এই মতবাদ অনুযায়ী বস্তুর জ্ঞান প্রতীক বা ধারনার মাধ্যমেই হয়ে থাকে।

জন লক একজন অভিজ্ঞতাবাদী দার্শনিক হয়েও, দ্রব্য, আত্মা এবং ঈশ্বরের অস্তিত্ব স্বীকার করে নিজেই নিজের মতবাদের বিরুদ্ধচারণ করেন। 

জন লক বলেন - গুণের আধার বা আশ্রয় হিসেবে দ্রব্যের অস্তিত্ব স্বীকার করতে হয়। অনুভূতি এবং অনুমানের সাহায্যে আমরা আত্মা ও ঈশ্বরের অস্তিত্ব স্বীকার করতে পারি। তাছাড়াও জন লক আত্মা ও ঈশ্বরের সাক্ষাতকেও স্বীকার করেন।।

জ্ঞানের উৎস ও স্বরূপ সম্পর্কে জন লকের মতবাদের সমালোচনা

জ্ঞানের উৎস এবং স্বরুপ সম্পর্কের জন লকের এই মতবাদ সন্তোষজনক নয়। তাই অভিজ্ঞতাবাদী দার্শনিক জন লকের জ্ঞানের উৎস এবং স্বভাব সম্পর্কে যে মতবাদ রয়েছে, সেটাও বিভিন্ন দিক থেকে সমালোচনা করা হয়। যথা - 

• কেবলমাত্র অভিজ্ঞতাকে জ্ঞানের উৎস হিসাবে স্বীকার করা যায় না।

অভিজ্ঞতা বা সংবেদন বুদ্ধির দ্বারা ব্যাখ্যা না করলে তার কোনও অর্থ হয় না। মানুষের থেকে নিম্নতর প্রাণীদের সংবেদন অনেক বেশি এবং শক্তিশালী। কিন্তু বুদ্ধির তাদের মধ্যে হয়তো মানুষের থেকে বুদ্ধি অনেক কম। তাই বুদ্ধির অভাবে প্রাণীদের বস্তুসম্বন্ধীয় জ্ঞান সম্ভব নয়।

ক্লিক করো👉 ; ফ্রী নোটস পেতে গ্রুপে জয়েন করো


• লক সহজাত ধারনার অস্তিত্বকে অস্বীকার করেছেন। কিন্তু মানুষের সহজাত ধারনা না থাকলেও সহজাত প্রবণতা যে আছে তা অস্বীকার করা যায় না।

• লকের মতে, ধারনা গ্রহণের ব্যাপারে আমাদের মন হল নিষ্ক্রিয়।

কিন্তু মনোবিদ্যার দৃষ্টিভঙ্গি থেকে এই মত সত্য নয়। কারণ মন সক্রিয় না হলে কেবলমাত্র সংবেদন থেকে ধারনা সৃষ্টি করতে পারে না।

তাই সবশেষে বলা যায় যে, শুধুমাত্র অভিজ্ঞতা কখনোক জ্ঞান লাভের একমাত্র উৎস হতে পারে না। অভিজ্ঞতা শুধুমাত্র জ্ঞান লাভের উপাদান দিতে পারে, কিন্তু জ্ঞানের আকার দিতে পারে না। 

ক্লিক করো👉 ; ফ্রী নোটস পেতে গ্রুপে জয়েন করো

Tags : 

জ্ঞানের উৎস ও স্বরূপ বিষয়ে জন লকের মতবাদ সমালোচনা সহ আলোচনা করো  | একাদশ শ্রেণীর দর্শন দ্বিতীয় অধ্যায়ের প্রশ্ন উওর 2024 | একাদশ শ্রেণীর দর্শন নোট 2024 | ক্লাস ইলেভেন দর্শন দ্বিতীয় অধ্যায়ের প্রশ্ন উত্তর  2024 | Class 11 philosophy chapter 2 questions and answers in bengali 2024


একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)
To Top