![]() |
WB Class 11 Philosophy Question Paper solution 2017 |
আজকের এই ব্লগের মাধ্যমে আমরা 2017 সালের একাদশ শ্রেণির দর্শন প্রশ্ন পত্রের সমাধান ( 2017 Class 11 Philosophy Question Paper With Solution) তোমাদের সঙ্গে শেয়ার করবো। আজকে 2017 Class 11 Philosophy Previous Year Question Paper Solution- আমি সকল mcq প্রশ্নের উওর তোমাদের সঙ্গে শেয়ার করেছি। এবং কিছু কিছু saq প্রশ্নের উওর শেয়ার করেছি। বাকি উওর গুলো শেয়ার করছি না কারণ সেই প্রশ্ন উওর আগে থেকেই আমাদের ওয়েবসাইটে করা রয়েছে। তোমরা চাইলে সেই প্রশ্ন উওর গুলো দেখে নিতে পারো।।
2017 Class 11 Philosophy Question Paper With Solution || 2017 সালের একাদশ শ্রেণির দর্শন প্রশ্নপত্রের সমাধান
1. বন্ধনীর ভিতর থেকে সঠিক বিকল্প নির্বাচন করো : 1×24=24
(a) (জ্ঞানবিদ্যা/অধিবিদ্যা/যুক্তিবিদ্যা/নীতিবিদ্যা) হল চিন্তা সম্বন্ধীয় বিজ্ঞান।
উওর : যুক্তিবিদ্যা হল চিন্তা সম্বন্ধীয় বিজ্ঞান।
(b) “দর্শন হল ভাষার সমালোচনা।” – এই উক্তিটি করেন -- (কান্ট/রাসেল/এয়ার/স্পিনোজা)।
উওর : দর্শন হল ভাষার সমালোচনা।” – এই উক্তিটি করেন - এয়ার।
(c) “জ্ঞান হল ধারণার অনুষঙ্গ।” –বলেছেন - (লক্/প্লেটো/হিউম/ বার্কলে)।
উওর : “জ্ঞান হল ধারণার অনুষঙ্গ।” –বলেছেন -হিউম
(d) নিম্নলিখিতগুলির মধ্যে কোন্টি বাচনিক অর্থে ব্যবহৃত হয়েছে? (আমি রবীন্দ্রনাথকে জানি / আমি সাইকেল চালাতে জানি / আমি জানি যে বরফ জলে ভাসে / আমি কবিতা আবৃত্তি করতে জানি)।
উওর : নিম্নলিখিতগুলির মধ্যে - আমি জানি যে বরফ জলে ভাসে - এটি বাচনিক অর্থে ব্যবহৃত হয়েছে।
(e) “দ্রব্য সর্বদা বিশেষ্য পদ হয়” – এ কথা বলেছেন (প্লেটো/ অ্যারিস্টটল/লক্/কান্ট)।
উওর : “দ্রব্য সর্বদা বিশেষ্য পদ হয়” – এ কথা বলেছেন অ্যারিস্টটল
(f) “দ্রব্য হল সামান্য ও বিশেষের সমন্বয়।” –বলেছেন (প্লেটো/অ্যারিস্টট্ল/কান্ট/দেকার্ত)।
উওর : “দ্রব্য হল সামান্য ও বিশেষের সমন্বয়।” –বলেছেন অ্যারিস্টটল
(g) কারণ ও কার্যের মধ্যে প্রসক্তি তত্ত্বের সমর্থক হলেন— (হিউম/
লক্/ইউয়িং/কান্ট)।
উওর : কারণ ও কার্যের মধ্যে প্রসক্তি তত্ত্বের সমর্থক হলেন ইউয়িং।
(h) সতত সংযোগ তত্ত্বের প্রবক্তা হলেন– (লক্/হিউম/বার্কলে/ দেকার্ত)।
উওর : সতত সংযোগ তত্ত্বের প্রবক্তা হলেন– হিউম
(i) মুখ্য গুণ ও গৌণ গুণের পার্থক্য অস্বীকার করেন— (লক্/ বার্কলে/হিউম/ কান্ট)।
উওর : মুখ্য গুণ ও গৌণ গুণের পার্থক্য অস্বীকার করেন—বার্কলে
(j) “লৌহ যবনিকা তত্ত্ব” বলতে বোঝায় – (সরল বস্তুবাদ / প্রতিরূপী বস্তুবাদ /আত্মগত ভাববাদ/বস্তুগত ভাববাদ)।
উওর : “লৌহ যবনিকা তত্ত্ব” বলতে বোঝায় – প্রতিরূপী বস্তুবাদ।
(k) ভারতীয় দর্শনে নাস্তিক দর্শনের সংখ্যা হল- (এক/তিন/ চার/ছয়)।
উওর: ভারতীয় দর্শনে নাস্তিক দর্শনের সংখ্যা হল- ছয়টি।
(I) ভারতীয় দর্শনের মূল উৎস হল- (মহাভারত/গীতা/বেদ/ রামায়ণ)।
উওর : ভারতীয় দর্শনের মূল উৎস হল বেদ।
(m) ভারতীয় দর্শনে পরম পুরুষার্থ হল- (ধর্ম/অর্থ/কাম/মোক্ষ)।
উওর : ভারতীয় দর্শনে পরম পুরুষার্থ হল মোক্ষ।
(n) চার্বাক মতে, পরমতত্ত্ব হল- (জ্ঞান/চৈতন্য/জড়/ব্রয়)।
উওর : চার্বাক মতে, পরমতত্ত্ব হল- জড়।
(o) চার্বাক দর্শন হল – -(অধ্যাত্মবাদী দর্শন/ভাববাদী দর্শন/জড়বাদী দর্শন/বস্তুবাদী দর্শন)।
উওর : চার্বাক দর্শন হল – জড়বাদী দর্শন।
(p) আর্যসত্য চতুষ্টয় মেনেছেন- (চার্বাক/ন্যায়/বৌদ্ধ/বেদাস্ত)।
উওর : আর্যসত্য চতুষ্টয় মেনেছেন বৌদ্ধ।
(q) বৌদ্ধ সম্প্রদায় হল – (একটি/তিনটি/ছয়টি/চারটি)।
উওর : বৌদ্ধ সম্প্রদায় হল – চারটি।
(r) বৌদ্ধ দর্শন অনুসারে দুঃখের কারণ হল—। জাতি/জন্ম/ অবিদ্যা/বিজ্ঞান)
উওর : বৌদ্ধ দর্শন অনুসারে দুঃখের কারণ হল— অবিদ্যা।
(s) বৌদ্ধ কার্যকারণ তত্ত্ব হল- (দেহাত্মবাদ / ক্ষণিকবাদ /প্রতীত্যসমুৎপাদবাদ/বিজ্ঞানবাদ)।
উওর : বৌদ্ধ কার্যকারণ তত্ত্ব হল-প্রতীত্যসমুৎপাদবাদ।
(1) ন্যায় মতে, ব্যাপ্তি হল একপ্রকার (দ্রব্য/গুণ/সম্বন্ধ/কর্ম)।
উওর : ন্যায় মতে, ব্যাপ্তি হল একপ্রকার সম্বন্ধ।
(u) ন্যায় দর্শনে শব্দ প্রত্যক্ষে (সংযোগ/সংযুক্ত সমবায়/সমবায়/
সমবেত সমবায়) সন্নিকর্ষ স্বীকৃত হয়।
উওর : ন্যায় দর্শনে শব্দ প্রত্যক্ষে সমবায় সন্নিকর্ষ স্বীকৃত হয়।।
(v) পঞ্জাবয়বী ন্যায় মেনেছেন— (বৌদ্ধ/চার্বাক/নৈয়ায়িক/ জৈন)।
উওর : পঞ্জাবয়বী ন্যায় মেনেছেন— নৈয়ায়িক।
(w) আচার্য শংকর হলেন— (বৈশেষিক/বেদান্ত/ন্যায়/সাংখ্য) দার্শনিক।
উওর : আচার্য শংকর হলেন—বেদান্ত
(x) (ব্রষ্ম/জীব/জগৎ/মায়া) -র দুটি কাজ— আবরণ ও বিক্ষেপ।
উওর : মায়া- র দুটি কাজ— আবরণ ও বিক্ষেপ।
একাদশ শ্রেণির দর্শন 2017 প্রশ্নপত্রের সমাধান | WB Class 11 Philosophy Question Paper SAQ Solution
1- Metaphysics শব্দের বুৎপত্তিগত অর্থ কি?
উওরঃ ‘Meta' কথার অর্থ হল অতিক্রান্ত (beyond) এবং Physics কথার অর্থ হল দৃশ্যমান জগৎ ( beyond the physical world)। অতএব,Metaphysics শব্দের বুৎপত্তিগত অর্থ হলো ইন্দ্রিয়াতীত জগৎ বা অতিন্দ্রিয় জগৎ।
2- দর্শনের কোন শাখা একটি কাজের ভালত্ব বা মন্দত্ব বিচার করে?
উওর: দর্শনের নীতিবিদ্যা শাখা একটি কাজের ভালত্ব বা মন্দত্ব বিচার করে।
3- যা নিজেই অস্তিত্বশীল এবং যাকে নিজের সাহায্যে বোঝা যায় - তাই হলো দ্রব্য - একথা কে বলেছেন?
উওর : যা নিজেই অস্তিত্বশীল এবং যাকে নিজের সাহায্যে বোঝা যায় - তাই হলো দ্রব্য - একথা বলেছেন বুদ্ধিবাদী দার্শনিক দেকার্ত।
4- " দ্রব্য হল এমন কিছু যা আমি জানি না "- কে একথা বলেছেন?
উওর : একথা বলেছেন অভিজ্ঞতাবাদী দার্শনিক জন লক।
5- দেকার্তের মতে দ্রব্য কয় প্রকার?
উওর: দেকার্তের মতে দ্রব্য হল দুই প্রকার। যথা নিরপেক্ষ ও সাপেক্ষ দ্রব্য।
7- প্রমাণ কাকে বলে?
উওর: যেসব প্রণালীর সাহায্য প্রকৃষ্ট বা যথার্থ জ্ঞান অর্জিত হয়,তাকে প্রমাণ বলে।
8- প্রমাতা কাকে বলে?
উওর : ভারতীয় দর্শন মতে প্রমাতা হচ্ছে জ্ঞাতা। অর্থাৎ বিষয়ের জ্ঞান লাভকারী ই হচ্ছে প্রমাতা।
9- কোন ভারতীয় দর্শন ঈশ্বর স্বীকার না করলেও আস্তিক বলে পরিচিত?
উওর : ভারতীয় সাংখ্য দর্শন ঈশ্বর স্বীকার না করলেও আস্তিক বলে পরিচিত।
10- চার্বাকরা কেন ঈশ্বর স্বীকার করেন না?
উওর : চার্বাকরা একমাত্র প্রত্যক্ষ প্রমাণ বিশ্বাস করে। যেহুতু ঈশ্বর প্রত্যক্ষের বিষয় নয়, সেই কারণে চার্বাকরা ঈশ্বর স্বীকার করেন না।
11- চার্বাকরা ব্যোম বা আকাশকে স্বীকার করেন না কেন?
উওর : চার্বাকরা একমাত্র প্রত্যক্ষ প্রমাণ বিশ্বাস করে। যেহুতু ব্যোম বা আকাশ প্রত্যক্ষের বিষয় নয়, সেই কারণে চার্বাকরা ঈশ্বর স্বীকার করেন না।
Group-C
3. নীচের প্রশ্নগুলির উত্তর দাও (অনধিক দুশো শব্দে) (বিকল্প প্রশ্নগুলি লক্ষণীয়) : 8×5=40
(a) টীকা লেখো :
(i) বিশ্লেষক ও সংশ্লেষক বচন।
(ii) পূর্বতঃসিদ্ধ ও পরতঃসাধ্য বচন।5+3
অথবা, জ্ঞানের উৎস ও স্বরূপ সম্পর্কে লকের মতবাদ সবিচার আলোচনা করো।
(b) হিউম কীভাবে কারণ ও কার্যের সম্পর্ক ব্যাখ্যা করেছেন? এই ব্যাখ্যা কি যথাযথ?
অথবা,
প্রসক্তি সম্বন্ধ কী? কারণ ও কার্যের সম্বন্ধ কি প্রসক্তি সম্বন্ধ? সবিচার আলোচনা করো।
(c) সরল বস্তুবাদের মূল বক্তব্যগুলি কী কী? লক্ কীভাবে সরল বস্তুবাদের সমালোচনা করে তাঁর বক্তব্য উপস্থাপন করেছেন?
অথবা,
বার্কলের আত্মগত ভাববাদের মূল বক্তব্য কী? তাঁর মতবাদকে অহংসর্বস্ববাদ বলা হয় কেন?
(d) নির্বিকল্পক ও সবিকল্পক প্রত্যক্ষের মধ্যে পার্থক্য করো।
নির্বিকল্পক প্রত্যক্ষকে কীভাবে জানা যায়? অথবা, ন্যায় মতে, অনুমিতি কাকে বলে? এই প্রসঙ্গে পক্ষ, সাধ্য ও
হেতুর পরিচয় দাও।
(e) মানুষের ধর্ম সম্পর্কে রবীন্দ্রনাথের বক্তব্য ব্যাখ্যা করো।
অথবা, সকাম ও নিষ্কাম কর্মের মধ্যে পার্থক্য কী? বিবেকানন্দ কীভাবে নিষ্কাম কর্মকে ব্যাখ্যা করেছেন?
Tags :