একাদশ শ্রেণীর দর্শন দ্বিতীয় অধ্যায়ের 60টির MCQ প্রশ্ন উওর 2024 || জ্ঞানের স্বরূপ এবং জ্ঞান সংক্রান্ত মতবাদ অধ্যায়ের 60+ MCQ 2024

0


WB Class 11 Philosophy MCQ Question Answer Part 2 | একাদশ শ্রেণীর দর্শন দ্বিতীয় অধ্যায়ের mcq প্রশ্ন উওর
একাদশ শ্রেণীর দর্শন প্রশ্ন উওর


আজকের এই ব্লগ পোস্টের মাধ্যমে আমরা একাদশ শ্রেণীর দর্শন দ্বিতীয়  অধ্যায় ( Class 11 Philosophy chapter 1 questions and answers in bengali ) ' জ্ঞানের স্বরূপ এবং জ্ঞান সংক্রান্ত মতবাদ " এর অনেক গুরুত্বপূর্ণ mcq প্রশ্ন উওর দ্বিতীয় ভাগ শেয়ার করবো। এর আগের একটি পোস্টে আমরা একাদশ শ্রেণীর দর্শন দ্বিতীয় অধ্যায় জ্ঞানের স্বরূপ এবং জ্ঞান সংক্রান্ত মতবাদ অধ্যায় থেকে সবচেয়ে গুরুত্বপূর্ণ 35 ট mcq question answer শেয়ার করেছিলাম, যেগুলো তোমাদের পরিক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ।  আজকে জ্ঞান সংক্রান্ত মতবাদ অধ্যায়ের mcq question answer এর 2 পার্ট এ আরও কিছু প্রশ্ন উওর শেয়ার করা হলো।  পরবর্তী পোস্টে আমরা একাদশ শ্রেণীর দর্শন দ্বিতীয় অধ্যায় জ্ঞানের স্বরূপ এবং জ্ঞান সংক্রান্ত মতবাদের বাকি বড় প্রশ্ন উওর তোমাদের সঙ্গে শেয়ার করবো।


Table Of Content 

• একাদশ শ্রেণীর দর্শন প্রশ্ন উত্তর
• একাদশ শ্রেণীর দর্শন
• একাদশ শ্রেণীর দর্শন দ্বিতীয় অধ্যায়ের প্রশ্ন উত্তর
• জ্ঞানের স্বরূপ এবং জ্ঞান সংক্রান্ত মতবাদ অধ্যায়ের mcq প্রশ্ন উত্তর
• একাদশ শ্রেণীর দর্শন দ্বিতীয় অধ্যায় mcq 
• জ্ঞানের স্বরূপ এবং জ্ঞান সংক্রান্ত মতবাদ অধ্যায়ের নোট
• একাদশ শ্রেণির দর্শন দ্বিতীয় অধ্যায়ের mcq question answer 

 

Class-11-bangla-full-syallbus-pdf-notes-download

একাদশ শ্রেণীর দর্শন দ্বিতীয় অধ্যায়ের 60টির MCQ প্রশ্ন উওর 2024 || জ্ঞানের স্বরূপ এবং জ্ঞান সংক্রান্ত মতবাদ অধ্যায়ের 60+ MCQ 2024

৩৬- যে বাক্যটিকে দেখামাত্রই আবশ্যিকভাবে সত্য বা মিথ্যা বলে বুঝতে পারা যায়, তাকে কী বাক্য বলে?

(ক) সামান্য থাক

(খ) আপতিক বাকা

(গ) বিশেষ বাক্য

(ঘ) অবশ্যম্ভব বাক্য

উওর : অবশ্যম্ভব বাক্য


৩৭- বিমূর্ত সাধারণ ধারণা খণ্ডন করেছেন—

(ক) ফোটো 

(খ) বার্কলে

(গ) কান্ট

(ঘ) হিউম।

উওর : বার্কলে

আমাদের গ্রুপে জয়েন করতে বা আমার কাছে অনলাইন পড়তে হলে এখানে ক্লিক করো

৩৮- যে বাক্যের সত্যতা ইঞ্জিয়-অভিজ্ঞতার পূর্বেই সিদ্ধ, তাকে কী বাক্য বলে?

(ক) পরতাসাধ্য বাক্য

(খ) আপত্তিক বাকা

(গ সংশ্লেষক বাক্য

(ঘ) পূর্বতঃসিদ্ধ বাক্য

উওর ; পূর্বতঃসিদ্ধ বাক্য


৩৯- 'রাম শ্যামকে জানে'—বাক্যটিতে 'জানা' কথাটি কোন অর্থে ব্যবহৃত হয়েছে?

(ক) কর্মকৌশল আর্থে

(খ) পরিচিতি অর্থে 

(গ) বাচনিক অর্থে

(ঘ) কোনোটিই নয় 

উওর : পরিচিতি অর্থে 




৪০-কর্মকৌশল অর্থে জানা বলতে কী বোঝায়?

(ক) সাক্ষাৎ পরিচয় থাকা 

(খ) বচনের মাধ্যমে জানা 

(গ) কর্মদক্ষতাকে

(ঘ) কোনোটিই নয়

উওর : কর্মদক্ষতাকে


৪১- এদের মধ্যে কোন্‌টি দেকার্তের মতে ধারণা নয়।

(ক) আগন্তুক

(খ) রুপান্তর

(গ) কৃএিম

(ঘ) সহজাত 

উওর : রুপান্তর


৪২- এদের মধ্যে কোন্‌টি স্পিনোজার মতে ধারণা নয়।

(ক) ঈশ্বর

(খ) রুপান্তর

(গ) গুণ

(ঘ) কৃএিম

উওর : কৃএিম


৪৩- এদের মধ্যে কাকে অদ্বৈতবাদী বলা হয়? 

(ক) হিউম

(খ) লাইবনিজ

(গ) স্পিনোজা

(ঘ) বার্কলে

উওর : স্পিনোজা।

এখানে ক্লিক করো👉 ; WB Class 11 Philosophy 2nd Chapter 35+ MCQ Part 1

৪৪- কান্টের মতে গাণিতিক বচন কী ধরনের হতে পারে?

(ক) কেবলমাত্র আবশ্যিক

(খ) কেবলমাত্র তথ্য-বিষয়ক

(গ) আবশ্যিক ও তথ্য-বিষয়ক উভয়ই

(ঘ) এদের কোনোটিই নয়

উওর : আবশ্যিক ও তথ্য-বিষয়ক উভয়ই


৪৫- কান্টের মতবাদকে 'বিচারবাদ' বলা হয়, কারণ -

(ক) কান্ট জ্ঞানোৎপত্তির ব্যাপারে অভিজ্ঞতার প্রয়োজনীয়তা স্বীকার করেন।

(খ) কান্ট জানোৎপত্তির ব্যাপারে বুদ্ধির প্রয়োজনীয়তা স্বীকার করেন।

(গ) কান্ট অভিজ্ঞতা ও বুদ্ধি উভয়ের প্রয়োজনীয়তা স্বীকার করেন না।

(ঘ) কান্ট অভিজ্ঞতা ও বুদ্ধি উভয়ের প্রয়োজনীয়তা স্বীকার করেন। 

উওর : কান্ট অভিজ্ঞতা ও বুদ্ধি উভয়ের প্রয়োজনীয়তা স্বীকার করেন।


৪৬-'সামান্য জ্ঞান কাকে বলে?

(ক) বিশেষ বাক্যে যে জ্ঞান প্রকাশিত হয়। 

(খ) সামান্য বাক্যে যে জ্ঞান প্রকাশিত হয়।

(গ) ব্যক্তি বিষয়ক বাক্যে যে জ্ঞান প্রকাশিত হয়।

(ঘ) বিশ্লেষক বাক্যে যে জ্ঞান প্রকাশিত হয়। 

উওর : সামান্য বাক্যে যে জ্ঞান প্রকাশিত হয়।


৪৭-ব্যক্তি বিষয়ক জ্ঞান কাকে বলে?

(ক) সামান্য বাক্যে যে জ্ঞান প্রকাশিত হয়।

(খ) বিশেষ বাক্যে যে জ্ঞান প্রকাশিত হয়।

(গ) ব্যক্তি-বিষয়ক বাক্যে যে জ্ঞান প্রকাশিত হয়।

(ঘ) সংশ্লেষ বাক্যে যে জ্ঞান প্রকাশিত হয়।

উওর : ব্যক্তি-বিষয়ক বাক্যে যে জ্ঞান প্রকাশিত হয়।




৪৮- 'বিশ্লেষক বাক্য' কাকে বলে?

(ক) যে বাক্যে কোনো শ্রেণির অন্তর্ভুক্ত প্রতিটি ব্যক্তি সম্বন্ধে কিছু স্বীকার বা অস্বীকার করা হয়।

(খ) যে বাক্যে কোনো শ্রেণির কিছু ব্যক্তি সম্বন্ধে কিছু স্বীকার বা অস্বীকার করা হয়।

(গ) যে বাক্যের উদ্দেশ্য পদের ধারণাকে বিশ্লেষণ করলে বিধেয় পদের ধারণা পাওয়া যায়।

(ঘ) যে বাক্যের উদ্দেশ্য পদটিকে বিশ্লেষণ করলেই বিধেয় পদটিকে পাওয়া যায় না।

উওর : যে বাক্যের উদ্দেশ্য পদের ধারণাকে বিশ্লেষণ করলে বিধেয় পদের ধারণা পাওয়া যায়।


৪৯- ‘বিশ্লেষক জ্ঞান' কাকে বলে?

(ক) বিশ্লেষক বাক্যে যে জ্ঞান প্রকাশিত হয়।

(খ) সামান্য বাক্যে যে জ্ঞান প্রকাশিত হয়।

(গ) সংশ্লেষক বাক্যে যে জ্ঞান প্রকাশিত হয়।

(ঘ) পূর্বতাদিন্স বাক্যে যে জ্ঞান প্রকাশিত হয়।

উওর : বিশ্লেষক বাক্যে যে জ্ঞান প্রকাশিত হয়।


৫০- 'সংশ্লেষক বাক্য' কাকে বলে?

(ক) যে বাক্যের উদ্দেশ্য পদটিকে বিশ্লেষণ করলে বিধেয়কে পাওয়া 

(খ)- যে বাক্যের উদ্দেশ্য পদের ধারণাকে বিশ্লেষণ করলে বিষেয় পদের বারণা পাওয়া যায় না।

(গ) যে বাক্যের সত্যতা বা মিথ্যাত্ব জানার জন্য পর্যবেক্ষণ ও পরীক্ষা প্রয়োজন হয়। 

(ঘ) যে বাক্যের সত্যতা বা মিথ্যার জানার জন্য পর্যবেক্ষণ ও পরীক্ষণ হয় না।

উওর : যে বাক্যের উদ্দেশ্য পদের ধারণাকে বিশ্লেষণ করলে বিষেয় পদের বারণা পাওয়া যায় না।


৫১- "আপত্তিক বাকা' কাকে বলে?

(ক) যে থাকা অবশ্যই সত্য বা মিথ্যা হয়।

(খ) যে বাক্যকে অনিবার্যভাবে সত্য বা মিথ্যা বলা যায় না। 

(গ) যে বাক্যের উদ্দেশ্য পদটিকে বিশ্লেষণ করলে বিধেয় পদটিকে পাওয়া

(ঘ) যে বাক্যের উদ্দেশ্য পদটিকে বিশ্লেষণ করলে বিষেষ পদটিকে পাওয়া

উওর : যে বাক্যকে অনিবার্যভাবে সত্য বা মিথ্যা বলা যায় না।


৫২- অবশ্যম্ভব বাক্য কাকে বলে?

(ক) যে বাক্যকে অনিবার্যভাবে সত্য বা মিথ্যা বলা যায় না।

(খ) যে বাক্য অবশ্যই সত্য বা মিথ্যা হয়।

(গ) বিশেষ বাক্যে যে জ্ঞান প্রকাশিত হয়

(ঘ) সামান্য বাক্যে প্রকাশিত হয়।

উওর : যে বাক্য অবশ্যই সত্য বা মিথ্যা হয়।


৫৩- "আপতিক জ্ঞান কাকে বলে?

(ক) অবশ্যঞ্জর বাক্যে যে জ্ঞান প্রকাশিত হয়।

(খ) আপত্রিক বাক্যে যে জ্ঞান প্রকাশিত হয়।

(গ) বিশেষ বাক্যে যে জ্ঞান প্রকাশিত হয়।

(গ) সামান্য বাক্যে যে জ্ঞান প্রকাশিত হয়।

উওর : আপত্রিক বাক্যে যে জ্ঞান প্রকাশিত হয়।


৫৪- অবশ্যম্ভব জ্ঞান কাকে বলে?

(ক) সামান্য বাক্যে যে জ্ঞান প্রকাশিত হয়।

(খ) বিশেষ বাক্যে যে জ্ঞান প্রকাশিত হয়। 

(গ) অবশ্যম্ভব বাক্যে যে জ্ঞান প্রকাশিত হয়।

(ঘ) আপত্রিক বাক্যে যে জ্ঞান প্রকাশিত হয়।

উওর : অবশ্যম্ভব বাক্যে যে জ্ঞান প্রকাশিত হয়।


৫৫-'পূর্বতঃসিদ্ধ বাক্য কাকে বলে?

(ক) যে বাক্যের সত্যতা নির্ধারণের জন্য পর্যবেক্ষণ ও পরীক্ষণ প্রয়োজন। (খ) যে বাক্যের সত্যতা নির্ধারণের জন্য পর্যবেক্ষণ ও পরীক্ষণ প্রয়োজন না

(গ) যেনবাক্যকে অনিবার্যভাবে সত্য বা মিথ্যা বলা যায়। 

(ঘ) অনিবার্যভাবে সত্য বা মিথ্যা বলা যায় না।

উওর : যে বাক্যের সত্যতা নির্ধারণের জন্য পর্যবেক্ষণ ও পরীক্ষণ প্রয়োজন না


৫৬- 'পূর্বতঃসিদ্ধ জ্ঞান' কাকে বলে? (ক) আপত্রিক বাক্যে যে জ্ঞান প্রকাশিত হয়।

(খ) অবশ্যম্ভব যে জ্ঞান প্রকাশিত হয়।

(গ) পূর্বতঃসিদ্ধ বাক্যে যে জ্ঞান প্রকাশিত হয়।

(ঘ) পরতসাধ্য বাক্যে যেমন প্রকাশিত হয়।

উওর : পূর্বতঃসিদ্ধ বাক্যে যে জ্ঞান প্রকাশিত হয়।


৫৭- ‘পরতঃসাধ্য বাক্য' কাকে বলে?

(ক) যে বাক্যের সত্যতা নির্ধারণের জন্য পর্যবেক্ষণ ও পরীক্ষণ প্রয়োজন হয়।

(খ) যে বাক্যের সত্যতা নির্ধারণের জন্য পর্যবেক্ষণ ও পরীক্ষণ প্রয়োজন হয় না।

(গ) যে বাক্য অবশ্যই সত্য বা মিথ্যা হতে পারে। 

(ঘ) যে বাক্যকে অনিবার্যভাবে সত্য বা মিথ্যা বলা যায় না।

উওর : যে বাক্যের সত্যতা নির্ধারণের জন্য পর্যবেক্ষণ ও পরীক্ষণ প্রয়োজন হয়।


৫৮-‘পরতঃসাধ্য জ্ঞান' কাকে বলে? (ক) সামান্য বাক্যে যে জ্ঞান প্রকাশিত হয়।

(খ) বিশেষ বাক্যে যে জ্ঞান প্রকাশিত হয়।

(গ) পরতঃসাধ্য বাক্যে যে জ্ঞান প্রকাশিত হয়। 

(ঘ) পূর্বতঃসিদ্ধ বাক্যে যে জ্ঞান প্রকাশিত হয়।

উওর : পরতঃসাধ্য বাক্যে যে জ্ঞান প্রকাশিত হয়। 


৫৯-“জ্ঞান হল ধারণার অনুষঙ্গ” বলেছেন—[উ.মা. (XI) 2017]

(ক) লক্

(খ) প্লেটো

(গ) হিউম

(ঘ) বার্কলে

উওর : হিউম


৬০- ‘সে সাঁতার কাটতে জানে'—এখানে ‘জানা’ শব্দটি কী অর্থে ব্যবহৃত হয়েছে?[উ.মা. (XI) 2014]

(ক) পরিচিতি অর্থ

(খ) সামর্থ্য অর্থ

(গ) বাচনিক অর্থ

(ঘ) ওপরের সবগুলোই

উওর : সামর্থ্য অর্থ


৬১ আধুনিক অভিজ্ঞতাবাদের জনক হলেন - [উ.মা. (XI) 2015]

(ক) লক্

(খ) হিউম

(গ) অ্যারিস্টট্ল

(ঘ) ডেকার্ট

উওর : লক্।


আশাকরি যে, আজকের এই ব্লগ পোস্ট থেকে তোমরা একাদশ শ্রেণির দর্শন mcq question answer হিসেবে   পাশ্চাত্য দর্শনের একাদশ শ্রেণীর দর্শন দ্বিতীয় অধ্যায় " জ্ঞানের স্বরূপ এবং জ্ঞান সংক্রান্ত মতবাদ " থেকে যেই গুরুত্বপূর্ণ 30 টি mcq question answer শেয়ার করা হয়েছে, তা তোমাদের ভালো লেগেছে। আমরা পরবর্তীতে ক্লাস ইলেভেনের দর্শন বাকি প্রশ্ন উত্তর শেয়ার করবো। এবং চেষ্টা করবো, ক্লাস 11 দর্শন ( wb class 11 philosophy ) এর সমস্ত গুরুত্বপূর্ণ প্রশ্ন উওর তোমাদের সঙ্গে খুব তাড়াতাড়ি শেয়ার করবো। 


Tags: 

জ্ঞানের স্বরূপ এবং জ্ঞান সংক্রান্ত মতবাদ mcq 2024| একাদশ শ্রেণির দর্শন mcq প্রশ্ন উওর 2024 | ক্লাস 11 দর্শন mcq প্রশ্ন উওর 2024 | ক্লাস 11 দর্শন mcq প্রশ্ন উওর | একাদশ শ্রেণীর দর্শন mcq প্রশ্ন উত্তর 202 | একাদশ শ্রেণীর দর্শন দ্বিতীয় অধ্যায়ের mcq প্রশ্ন উওর 2024 | একাদশ শ্রেণীর দর্শন নোট 2024 | class 11 philosophy questions answers 2024 | wb class 11 philosophy questions and answers 2024 | Wb Class 11 philosophy chapter 2 mcq questions and answers in bengali 2024 

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)
To Top